মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবি : সন্ধ্যায় আন্দোলনরতদের সরিয়ে দিলো পুলিশ - দৈনিকশিক্ষা

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবি : সন্ধ্যায় আন্দোলনরতদের সরিয়ে দিলো পুলিশ

নিজস্ব প্রতিবেদক |

সব চাকরিতে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে শাহবাগ মোড় অবরোধ করে রেখেছিলেন ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের’ নেতাকর্মীরা। তবে সন্ধ্যা ছয়টার দিকে আন্দোলনকারীদের সরিয়ে দিয়েছে পুলিশ। 

এ সময় পুলিশ আন্দোলনকারীদের ওপর জলকামান থেকে পানি নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরে কয়েকজন নেতাকর্মী পানিতে ভিজে রাস্তা অবরোধ করে রাখলে পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে যায়। দীর্ঘ ছয় ঘণ্টা বন্ধ থাকার পর শাহবাগমুখী রাস্তাগুলোতে যান চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনকারীরা জানান, এই কর্মসূচিতে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, রাজশাহী ও শরীয়তপুরসহ বিভিন্ন জেলা ও ইউনিট থেকে সংগঠনের প্রায় পাঁচ শতাধিক নেতাকর্মী যোগ দেন।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের দাবিগুলো হচ্ছে, সব চাকরির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করতে হবে। সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাস করা ও মর্যাদা নির্ধারণ করা। মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে শহীদ মুক্তিযোদ্ধা ও অসুস্থ মুক্তিযোদ্ধার পরিবারের একজন প্রতিনিধিকে ভোটার এবং ১৯৭২ সালের সংজ্ঞা অনুযায়ী, ‘ভুয়া মুক্তিযোদ্ধা’ তালিকা প্রণয়ন করতে হবে। মুজিব কোটের পবিত্রতা রক্ষায় সিনেমা, সিরিয়াল নাটকে মন্দ চরিত্রে মুজিব কোট পরা নিষিদ্ধ করাসহ মন্দ লোকেরা মুজিব কোট পরতে পারবে না— এই মর্মে আইন পাস করতে হবে। মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিত্যক্ত সম্পত্তি দখলমুক্ত করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করা। মুক্তিযোদ্ধা পরিবারের ওপর হামলা, নির্যাতন ও জমি দখলের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নিতে হবে। দুর্নীতি, মাদক, ধর্ষণের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখাসহ কঠোর আইন প্রণয়ন করতে হবে এবং হাসপাতাল, সরকারি অফিস, বিমানবন্ধরসহ সবক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা দিতে হবে।

পুলিশ বলেছে, যান চালাচল স্বাভাবিক করতে সারাদিন শেষে সন্ধ্যায় আন্দোলনরতদের উঠিয়ে দেয়া হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0048158168792725