ম্যাথিউসের টাইমড আউট নিয়ে যে বক্তব্য দিলো এমসিসি - দৈনিকশিক্ষা

ম্যাথিউসের টাইমড আউট নিয়ে যে বক্তব্য দিলো এমসিসি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

এক সপ্তাহ ধরেই আলোচনায় শ্রীলঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউসের ‘টাইমড আউট’র ইস্যু। এ নিয়ে ম্যাথিউস ও সাবেক-বর্তমান ক্রিকেটারদের নানান সমালোচনার তিরে বিদ্ধ হয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা ম্যারিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। তাদের মন্তব্য, ম্যাথিউসের দাবি ‘ভুল’; আর বাংলাদেশ দল ও আম্পায়ারদের সিদ্ধান্ত ‘সঠিক’।

প্রথম ব্যাটার হিসেবে ‘টাইমড আউট’ হন ম্যাথিউস। নির্ধারিত সময়ে বোলারের মুখোমুখি হতে প্রস্তুত ছিলেন না লঙ্কান এ অলরাউন্ডার। দুই দফায় হেলমেট পাল্টাতে গিয়ে তিন মিনিটেরও বেশি সময় বিলম্ব করে ‘টাইমড আউট’ হন তিনি।

সাদিরা সামারাবিক্রমা আউট হয়ে গেলে ক্রিজে আসেন অ্যাঞ্জেলো। কিন্তু হেলমেটের ফিতা ঠিক না থাকায় ব্যাটিংয়ে নামতে দেরি করছিলেন তিনি। পরে অন্য একটি হেলমেট নিয়ে আসলেও সেটিও তার কাছে খেলায় ব্যবহারে উপযোগী মনে না হওয়ায় সময়ক্ষেপণ করছিলেন। যার প্রেক্ষিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আউটের আবেদন জানান। আর এতে নিয়ম অনুযায়ী আউট দেন আম্পায়াররা। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় নানান আলোচনা-সমালোচনা। সাবেক ক্রিকেটারদের অনেকেই দাবি বিষয়টি ‘ক্রিকেটীয় স্পিরিট’ নষ্ট হয়েছে। যে কারণে সাকিবের ওপর তোপ দাগতেও ভুল করেননি সাবেক ও বর্তমান ক্রিকেটাররা।

তবে এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, ‘একজন ব্যাটারের আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড হার্টের পর যে ব্যাটসম্যান আসবেন, তাকে অথবা অন্য ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, আউট বলে বিবেচিত হবেন তিনি।’

এদিকে বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী সেই সময় আরও কমিয়ে এনেছে আইসিসি। সেখানে বলা হয়েছে, বিশ্বকাপে দুই মিনিটের মধ্যে পরবর্তী ব্যাটার বল মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে। ম্যাথিউস এদিন অতিক্রম করে গেছেন দুটিই। এর ফলে, বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে আউট দেন আম্পায়াররা।

শনিবার (১১ নভেম্বর) এক বিবৃতিতে এমসিসি জানিয়েছে, আম্পায়ারদের যদি দুই মিনিট সময়ের মধ্যে ন্যায়সঙ্গত কারণ দেখিয়ে বিলম্বের বিষয়টি জানানো হতো, তবে তারা (আম্পায়ার) এটিকে একটি নতুন ধরনের বিলম্ব হিসাবে বিবেচনা করতে পারতেন (উদাহরণস্বরূপ– ব্যাট ভেঙে গেলে, আরেকটি ব্যাটের জন্য আবেদন করা)। সেক্ষেত্রে ব্যাটারের টাইম-আউট হওয়ার ঝুঁকি থাকত না এবং বিষয়টির সঠিক সমাধানও মিলত। যাই হোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে—উভয় আম্পায়ারই দুই মিনিট অতিবাহিত হওয়ার পরে বিলম্বের বিষয়টি নির্ধারণ করেছিলেন এবং সেই সময়ের আগে নতুন হেলমেটের জন্য আবেদন করা হয়নি।

তবে ম্যাথিউস দাবি করেছিলেন, অতিরিক্ত হেলমেট চাওয়ার আগে দুই মিনিটেরও কম সময় নিয়েছিলেন তিনি। এ ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রমাণ হিসেবে একটি ভিডিও দেন লঙ্কান এ অলরাউন্ডার।

তবে এমসিসির মতে, আম্পায়াররা যথাযথভাবেই ম্যাথিউসকে আউট দিয়েছেন।

এমসিসি দাবি করেছে, ৩০ গজ বৃত্তে পৌঁছাতে ৯০ সেকেন্ডের বেশি সময় নেওয়ার পরও, ম্যাথিউস লক্ষ্য করেছিলেন যে তিনি সময় কম নিয়েছেন। এরপর শেষ কয়েক গজ উইকেটে জগিংও করেছেন লঙ্কান ব্যাটার। আগের উইকেট পড়ে যাওয়ার ১ মিনিট ৫৪ সেকেন্ড পরে তার হেলমেটে ত্রুটি দেখা যায়। ওই সময়ও তিনি স্ট্রাইক নেওয়ার মতো অবস্থায় ছিলেন না।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0032389163970947