যশোর বোর্ডে ফল বিপর্যয়ের কারণ ইংরেজি-উচ্চতর গণিত - দৈনিকশিক্ষা

যশোর বোর্ডে ফল বিপর্যয়ের কারণ ইংরেজি-উচ্চতর গণিত

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দৈনিকশিক্ষা প্রতিবেদক: এইচএসসি পরীক্ষার ফলে তলানিতে পড়েছে যশোর বোর্ড। এবার এই বোর্ডে পাশের হার ৬৯ দশমিক ৮৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছে আট হাজার ১২২ শিক্ষার্থী। পাশের হারের দিক থেকে এই ফল ৯টি শিক্ষাবোর্ডের মধ্যে সর্বনিম্ন। ২০২২-এ এই বোর্ডে পাশের হার ছিল ৮৩ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছিল ১৮ হাজার ৭০৩ জন শিক্ষার্থী। ইংরেজি ও উচ্চতর গণিতে বেশি সংখ্যক শিক্ষার্থী ফেল করায় গড় ফলে ধস নেমেছে বলে মনে করছেন বোর্ড কর্মকর্তারা।

যশোর বোর্ডে গত বছরের তুলনায় এবার পাশের হার কমেছে ১৪ দশমিক ৭ ভাগ এবং জিপিএ-৫ প্রাপ্তি কমেছে ১০ হাজার ৫৮১। অথচ দু’বছর আগে (২০২১) এইচএসসির ফলে দেশসেরা অবস্থানে উঠে এসেছিল যশোর বোর্ড। ২০২১ খ্রিষ্টাব্দে এ বোর্ডের পাশের হার ছিল ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৮৭৮ শিক্ষার্থী।

এ বিষয়ে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বলেন, গত বছরের তুলনায় এবার যশোর বোর্ডের সার্বিক ফল খারাপ হয়েছে। ইংরেজি ও উচ্চতর গণিতে শিক্ষার্থীরা খারাপ ফল করেছে। এই প্রভাব পড়েছে সার্বিক ফলে। আগামীতে বোর্ডের ফল ভালো করার জন্য আমরা পদক্ষেপ নেব। তিনি জানান, এবার ইংরেজি পরীক্ষায় ২৩ শতাংশ এবং উচ্চতর গণিতে ১৭ শতাংশ শিক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছে। যশোর বোর্ডের শিক্ষার্থীরা অন্য বোর্ডের প্রশ্নে পরীক্ষা দিয়েছে। পরীক্ষায় ইংরেজি প্রশ্নপত্র জটিল হয়েছে। বিষয়টি তারা আন্তঃবোর্ড সমন্বয় সভায় উত্থাপন করবেন।

জানা যায়, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে এক লাখ ৯ হাজার ৬৩৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৬ হাজার ৬১৬ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৮৮৫ জন এবং ছাত্রী ৪০ হাজার ৭৩১ জন। পাশের হার ৬৯ দশমিক ৮৮। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ১২২ জন। বহিষ্কৃত হয়েছে ২৭ জন।

শতভাগ পাশের তালিকায় ১০ প্রতিষ্ঠান : যশোর বোর্ডের অধীনে ৫৭৬টি কলেজের মধ্যে এবার ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ পাশ করেছে। একই সঙ্গে ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ পাশ করতে পারেনি। শতভাগ পাশ প্রতিষ্ঠানগুলো হলো-খুলনা পাবলিক কলেজ, ভবদহ মহাবিদ্যালয়, ঝিনাইদহ ক্যাডেট কলেজ, খুলনার ফুলতলা জামিরা বাজার আসমতিয়া কলেজিয়েট স্কুল, কেশবপুরের সাউথ বেঙ্গল কলেজ, খুলনার মিলিটারি কলেজিয়েট স্কুল, সোনাডাঙ্গার ইসলামাবাদ কলেজিয়েট স্কুল, বাগেরহাটের ফকিরহাটের লাখপুর আলহাজ আম্বিয়া ইসহাক কলেজিয়েট স্কুল, খালিশপুরের নেভি অ্যাঙ্করেজ স্কুল অ্যান্ড কলেজ ও খুলনা নিউজপ্রিন্ট মিলস্ স্কুল অ্যান্ড কলেজ।

অপর দিকে, শতভাগ শূন্য পাশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো-কুষ্টিয়ার মিরপুরের কেএম আইডিয়াল কলেজ, তেরখাদার শাপলা কলেজ, সাতক্ষীরা সদরের ইসলামিয়া মহিলা কলেজ, মাগুরা সদরের দক্ষিণ নওয়াপাড়া সম্মিলনী কলেজ, নড়াইল সদর উপজেলার গোবরা মহিলা কলেজ, সাতক্ষীরা কমার্স কলেজ ও গোবরদাড়ি জোরদিয়া স্কুল অ্যান্ড কলেজ।

শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031578540802002