যাকাত দেয়া যাচ্ছে ‘নগদ ইসলামিক’-এ - দৈনিকশিক্ষা

যাকাত দেয়া যাচ্ছে ‘নগদ ইসলামিক’-এ

নিজস্ব প্রতিবেদক |

ধর্মপ্রাণ মুসলমান গ্রাহকদের সুবিধার্থে বিধার্তে সহজেই যাকাত দেয়ার সুযোগ নিয়ে এলো ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ ইসলামিক’। সম্পূর্ণ ইসলামি শরিয়াহসম্মত উপায়ে পরিচালিত এই প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকেরা ইসলামি আদর্শে পরিচালিত প্রতিষ্ঠানগুলোতে নিশ্চিন্তে সরাসরি যাকাত দিতে পারছেন। 

নির্দিষ্ট প্রতিষ্ঠানে যাকাত দেয়ার ছাড়াও আরও বেশকিছু প্রতিষ্ঠানে বছর জুড়ে সরাসরি ডোনেশন বা অনুদান দেয়ার সুবিধা ও চালু রেখেছে ‘নগদ ইসলামিক’।

গ্রাহকদের জন্য ‘নগদ ইসলামিক’ অ্যাপের মাধ্যমে ইসলামিক ও যাকাত গ্রহণ করে এমন প্রতিষ্ঠানে সরাসরি যাকাত ও ডোনেশন দেয়ার সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানগুলো ‘নগদ ইসলামিক’-এর মাধ্যমে সরাসরি যাকাত ও ডোনেশন গ্রহণ করছে এবং সেই অর্থ ইসলামি নির্দেশনা অনুযায়ী সুবিধাবঞ্চিত মুসলমান সম্প্রদায়ের মধ্যে সুষ্ঠুভাবে বিতরণ করছে। 

বিশ্বস্ত এ প্রতিষ্ঠানগুলো হলো, আল মারকাযুল ইসলামী, আঞ্জুমান মুফিদুল ইসলাম, আস-সুন্নাহ ফাউন্ডেশন, সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট, তাসাউফ ফাউন্ডেশন, বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন, কে কে ফাউন্ডেশন, মাস্তুল ফাউন্ডেশন, কোয়ান্টাম ফাউন্ডেশন, সাজিদা ফাউন্ডেশন, অভিযাত্রিক ফাউন্ডেশন, ময়মনসিংহ মেডিকেল কলেজ-যাকাত ফান্ড, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল-রোগী কল্যাণ সমিতি (যাকাত তহবিল) এবং মুসলিম এইড ইউকে বাংলাদেশ ফিল্ড অফিস।

যাকাত ছাড়াও গ্রাহকেরা সারা বছর আরও বেশকিছু প্রতিষ্ঠানে অনুদান বা ডোনেশন দিতে পারবেন। এরমধ্যে রয়েছে জাগো ফাউন্ডেশন, হিউম্যান এইড বাংলাদেশ ফাউন্ডেশন, আমরাই কিংবদন্তি ফাউন্ডেশন, চাইল্ড ফাউন্ডেশন, আমার বাংলাদেশ ফাউন্ডেশন, বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্ট, মিশন সেইভ বিডি, অ্যাম্বাসি অব দ্য স্টেট অব প্যালেস্টাইন-বাংলাদেশে ফিলিস্তিনের দূতাবাস, বিদ্যানন্দ ফাউন্ডেশন, ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনসহ আরও বেশকিছু প্রসিদ্ধ প্রতিষ্ঠান।

এ ছাড়া গ্রাহকদের সুবিধার্থে সম্প্রতি যাকাত ক্যালকুলেশনের সুবিধাও চালু করেছে ‘নগদ ইসলামিক’-এ। গ্রাহকেরা ‘নগদ ইসলামিক’-এর অ্যাপ অথবা ওয়েবসাইটে জাকাত ক্যালকুলেটর অপশনটি বাছাই করে বাৎসরিক আয়, বিনিয়োগ, স্বর্ণ এবং ঋণসহ পুরো বছরের সম্পদের পরিমাণের তথ্য দিয়ে জাকাতের সঠিক পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে জেনে নিতে পারছেন খুব সহজেই।

যাকাতের সঠিক অঙ্ক জেনে নিয়ে ‘নগদ ইসলামিক’ অ্যাপে ‘ডোনেশন’ অপশনে প্রবেশ করে পছন্দের মার্চেন্ট প্রতিষ্ঠানে সরাসরি যাকাত অথবা ডোনেশন দেয়া যাচ্ছে । একইসাথে ‘নগদ ইসলামিক’-এর ওয়েবসাইটে দেয়া ডোনেশন প্রতিষ্ঠানের নাম ও নম্বর সংগ্রহ করে যেকোনো মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করেও সরাসরি জাকাত অথবা ডোনেশন দেয়ার সুবিধাটি উপভোগ করতে পারছেন ‘নগদ ইসলামিক’-এর গ্রাহকেরা। ফলে মোবাইলের মাধ্যমে ঘরে বসে জাকাত সংক্রান্ত যাবতীয় সব কর্মকান্ড ঝামেলাহীন এবং ডিজিটাল পদ্ধতিতে পরিচালনা করা যাচ্ছে।
  
এ বিষয়ে নগদ-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, নগদ ইসলামিক-এর মাধ্যমে যাকাতের মতো মহতী উদ্যোগের সঠিক ব্যবস্থাপনার সুযোগ করে দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আশা করি পবিত্র রমজান মাসে গ্রাহকেরা এই প্ল্যাটফর্মের মাধ্যমে নিশ্চিন্তে এবং স্বতঃস্ফূর্তভাবে যাকাত দিবেন, যার ফলে দেশে সুবিধাবঞ্চিত মুসলমান সম্প্রদায় উপকৃত হবেন।

মুসলমান জীবনধারার সঙ্গে সঙ্গতি রেখে ২০১৯ খ্রিষ্টাব্দের থেকে চালু রয়েছে ‘নগদ ইসলামিক’ অ্যাকাউন্ট। যার মাধ্যমে সুদবিহীন সঞ্চয়, হজ ও ওমরাহর যাতায়াত ও ইসলামিক জীবন বীমার পেমেন্ট, রোজা ও নামাজের সময়সূচি দেখা, বাংলা অর্থসহ আল কোরআন ও হাদিস পাঠসহ প্রতিদিনের ইবাদত সংক্রান্ত যাবতীয় সব সেবা উপভোগ করতে পারছেন গ্রাহকেরা।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0069851875305176