যুক্তরাজ্যে ১০ হাজার পাউন্ডের গ্রেট বৃত্তি - দৈনিকশিক্ষা

যুক্তরাজ্যে ১০ হাজার পাউন্ডের গ্রেট বৃত্তি

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : যুক্তরাষ্ট্রের পরেই বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় আছে যুক্তরাজ্য। ব্রিটিশ কাউন্সিলের গ্রেট স্কলারশিপ বৃত্তি পেতে এখন আবেদন করতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরাও। যুক্তরাজ্য সরকারের গ্রেট ব্রিটেন ক্যাম্পেইন-দ্য গ্রেট স্কলারশিপের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা অটাম–২০২৪ সেশন থেকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর করার সুযোগ পাবেন।

ব্রিটিশ কাউন্সিলের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফাইন্যান্স, মার্কেটিং, বিজনেস, সাইকোলজি ডিজাইন, হিউম্যানিটিজ, ডান্সসহ অন্য বিষয়ে এ বছর যুক্তরাজ্যের ৭১টি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের স্নাতকোত্তর করার ক্ষেত্রে ১৫টি গ্রেট স্কলারশিপের সুযোগ দেয়া হচ্ছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এক বছরের স্নাতকোত্তর কোর্সে অধ্যয়নের ক্ষেত্রে টিউশন ফি হিসেবে প্রতিটি গ্রেট স্কলারশিপের জন্য ১০ হাজার পাউন্ড অনুদান দেয়া হবে।

এ ছাড়া মিনিস্ট্রি অব জাস্টিসের অংশীদারত্বে গ্রেট স্কলারশিপ ২০২৪ প্রোগ্রামে বাংলাদেশি শিক্ষার্থীদের আইন ও বিচার বিষয়ে অধ্যয়নের জন্য তিনটি বৃত্তি দেওয়া হবে, যার মাধ্যমে এ প্রোগ্রামে অংশগ্রহণকারী যুক্তরাজ্যের তিনটি বিশ্ববিদ্যালয়ে উল্লিখিত বিষয়ে পড়ার সুযোগ পাবেন বৃত্তিপ্রাপ্ত বাংলাদেশি শিক্ষার্থীরা। বাংলাদেশ থেকে যেসব শিক্ষার্থী মানবাধিকার, সম্পত্তি আইন, ফৌজদারি বিচার, বাণিজ্য আইনসহ বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী, তাঁরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারেন। 

একইসঙ্গে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে যুক্তরাজ্যের দুটি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ মিলবে এ স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে। এ বৃত্তির অধীনে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর যেকোনো একটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা, সাসটেইনেবল ইঞ্জিনিয়ারিং এবং মনোবিজ্ঞানের মতো বিজ্ঞান ও প্রযুক্তিসম্পর্কিত বিভিন্ন বিষয়ে অধ্যয়নের ক্ষেত্রে আবেদন করার সুযোগ রয়েছে বাংলাদেশি শিক্ষার্থীদের।

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ বৃদ্ধি করার পাশাপাশি যুক্তরাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অর্জন উদ্যাপনের লক্ষ্যে কাজ করে গ্রেট স্কলারশিপ ক্যাম্পেইন। 

এ ক্যাম্পেইনে অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের পছন্দমতো বিভিন্ন বিষয়ে অধ্যয়নের ক্ষেত্রে সুযোগ প্রদান করে। যেসব শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে আগ্রহী, তাদের অবশ্যই এ বৃত্তি প্রোগ্রামে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় থেকে অফার অব এন্ট্রি পেতে হবে এবং সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কোর্সে অধ্যয়নের জন্য প্রয়োজনীয় সব মানদণ্ড পূরণ করতে হবে। গ্রেট স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে https://study-uk.britishcouncil.org/scholarships-funding/great-scholarships এ ওয়েবসাইট ভিজিট করা যেতে পারে।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0059549808502197