রকেটের ধ্বংসাবশেষ : চীনের বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ নাসার - দৈনিকশিক্ষা

রকেটের ধ্বংসাবশেষ : চীনের বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ নাসার

দৈনিকশিক্ষা ডেস্ক |

চীনের বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ তুলে সরব হল নাসা। সম্প্রতি চীন স্বীকার করেছে, মহাকাশে অব্যবহৃত প্রযুক্তি সরঞ্জাম রকেটের মাধ্যমে মলদ্বীপের কাছে ভারত মহাসাগরে ভেঙে পড়েছে। চীনের এই ভূমিকা নিয়েই এবার প্রশ্ন তুলেছে নাসা। নাসার দাবি, চীন দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে। খবর ‍হিন্দুস্তান টাইমসের।

নাসার প্রশাসক তথা প্রাক্তন সেনেটর বিল নেলসন বলেন, এটা স্পষ্ট হয়ে গিয়েছেন, চিন মহাকাশের অব্যবহৃত প্রযুক্তি সরঞ্জাম নিয়ে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে। চীনা প্রশাসন জানিয়েছে, মলদ্বীপের পশ্চিম দিকে মহাকাশের এই সব অব্যবহৃত সরঞ্জাম জমা হয়ে রয়েছে।

দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

কিন্তু নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, ওই সব সরঞ্জাম কোথায় জমা হয়ে রয়েছে, তা নিয়ে স্পষ্টভাবে এখনই কিছু জানা যাচ্ছে না। নাসার এক বিবৃতি জারি করে বলা হয়েছে, মহকাশ থেকে অব্যবহৃত সরঞ্জাম পৃথিবীতে ভেঙে পড়ার সময় যাতে কোনও ক্ষতি না হয়, সে বিষয়টির উপর নজর রাখা উচিত। চীনকে এই কাজ করার আগে আরও বেশি করে স্বচ্ছতা বজায় রাখার প্রয়োজন ছিল।

বিশেষ করে যখন করোনা মহামারীর মতো পরিস্থিতি চলছে, সেকথা মাথায় রেখে আরও বেশি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন ছিল। যদিও চীনা সংবাদমাধ্যম দাবি করছে, এই বিষয়ে উদ্বেগের কোনও কারণ নেই।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

গত সপ্তাহে চিনের বৃহত্তম রকেটের ১১০ ফুট লম্বা লং মার্চ ৫বি ওয়াই ২ রকেট উৎক্ষেপণ করা হয়। রবিবার সকালে সেটির ধ্বংসাবশেষ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে ও ভারত মহাসাগরের উপর আছড়ে পড়ে। চিনা সংবাদমাধ্যম সূত্রে এই তথ্য মিলেছে। গত বছর মে মাসে এই রকমই একটি রকেট চিন উৎক্ষেপণ করেছিল। সেটি আইভরি কোস্টে বেশ কয়েকটি বাড়ির উপর আছড়ে পড়েছিল। তবে অবশ্য সেবার হতাহতের কোনও খবর ছিল না।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0045299530029297