রাবিতে এমফিল কোর্সে ভর্তি আবেদনের সময় বৃদ্ধি - দৈনিকশিক্ষা

রাবিতে এমফিল কোর্সে ভর্তি আবেদনের সময় বৃদ্ধি

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস (আইবিএসসি) দুই বছর মেয়াদি এমফিল ও তিন বছর মেয়াদি  পিএইচডি কোর্সে আবেদনের সময় ১ মাস ৬ দিন বেড়েছে। বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক একাডেমিক কমিটি কর্তৃক নির্ধারিত ফি পাবেন এমফিল ও পিএইচডি’র জন্য। এমফিলে ১৫ হাজার টাকা ও পিএইচডিতে ২০ হাজার টাকা মাসিক ফেলোশিপ পাওয়া যাবে।

আবেদনপত্রের সঙ্গে সব পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে। চাকরিরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আগ্রহীরা আবেদন করতে পারবেন ৩০ এপ্রিল পর্যন্ত।

এমফিল কোর্সে ভর্তির যোগ্যতা:  জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান/শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়গুলো এবং বিজ্ঞান অনুষদের জীববিজ্ঞানের গবেষণার সঙ্গে সম্পৃক্ত যেকোনো বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

পিএইচডি কোর্সে ভর্তির যোগ্যতা: জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান/শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এমফিল/পিএইচডি প্রোগ্রামে খণ্ডকালীন গবেষণা: ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে একজন আবেদনকারী এমফিল/পিএইচডি প্রোগ্রামে খণ্ডকালীন গবেষক (Part Time Research) হিসেবে ভর্তি হতে পারবেন। খণ্ডকালীন গবেষকের গবেষণাকালীন আবশ্যিক নেওয়ার বাধ্যবাধকতা থাকবে না। তবে এমফিল/পিএইচডি প্রোগ্রামে কোর্সওয়ার্কের ৫০ শতাংশ সশরীর উপস্থিত থেকে, ৫০ শতাংশ অনলাইনে এবং পরীক্ষায় সশরীর উপস্থিত থেকে ব্লেন্ডড পদ্ধতি সম্পন্ন করতে হবে।

এমফিল প্রোগ্রাম ন্যূনতম ৩ (তিন) বছর থেকে সর্বোচ্চ ৬ (ছয়) বছর এবং পিএইচডি প্রোগ্রাম ন্যূনতম ৫ (পাঁচ) বছর থেকে সর্বোচ্চ ৮ (আট) বছরের মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে। তবে এমফিল/পিএইচডির অন্য বিধি খণ্ডকালীন গবেষকদের জন্য প্রযোজ্য হবে। খণ্ডকালীন গবেষককে আইবিএসসি থেকে কোনো ধরনের স্কলারশিপ/আর্থিক অনুদান/ নিয়মিত গবেষকের সুবিধাদি প্রদান করা হবে না।

ভর্তির প্রাথমিক আবেদনপত্রে সরবরাহ করা তথ্যাদি ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

আবেদনের পদ্ধতি: আবেদন ফরম পূরণ অনলাইনে করা যাবে। এ জন্য http://www.mphibscru.com/admission/MPH পোর্টালের ভর্তি অপশন থেকে M.Phil অথবা Phd নির্বাচন করতে হবে। যথাযথভাবে সব তথ্য পূরণের পর আবেনদকারীকে এই পোর্টালের পছন্দমতো অপশনের মাধ্যমে অর্থ ২,০৫০/- (দুই হাজার পঞ্চাশ) টাকা প্রদান করতে হবে। অন্যথায় আবেদনপত্র দাখিল সম্পন্ন হবে না।

বিস্তারিত জানতে কল করুন: হেল্পলাইন ০১৭১৬-৮২৪৬১১ অথবা ০১৭১০-৬০২২০৮ (সকাল ৯.০০ টা থেকে বিকেল ৪.০০ টা)।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0034708976745605