রাশিয়ার স্কলটেক ইউনিভার্সিটি বৃত্তি - দৈনিকশিক্ষা

রাশিয়ার স্কলটেক ইউনিভার্সিটি বৃত্তি

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : ইদানীং অনেক বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য রাশিয়ায় পাড়ি জমাতে চাইছেন। এর মূল কারণ হলো, রাশিয়ায় পড়াশোনার খরচ অন্যান্য দেশের তুলনায় কম। তা ছাড়া নিজের পছন্দের বিষয়ে পড়ার সুযোগ তো রয়েছেই। এর পাশাপাশি বিভিন্ন সময়ে রুশ সরকার এবং বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের স্কলারশিপ ও স্টাইপেন্ড দিয়ে থাকে।

তেমনি ফুল ফ্রি স্কলারশিপের আওতায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের তিন বছর মেয়াদি পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ দিচ্ছে রাশিয়ার স্কলকভো ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (স্কলটেক)। ২০১১ খ্রিষ্টাব্দে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সঙ্গে পার্টনারশিপে স্কলটেক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। প্রতিবছর এর র‍্যাঙ্কিং ১০০ থেকে ১৫০-এর মধ্যে থাকে। তবে এই স্কলারশিপ শুধু স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে পড়াশোনার জন্যই। এ প্রোগ্রামের আওতায় স্নাতকোত্তরে ৩০০ জন এবং পিএইচডির জন্য ১২০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে।

দুই বছরের মেয়াদি স্নাতকোত্তর প্রোগ্রামে অন্তর্ভুক্ত বিষয়

⇒ ম্যাথমেটিকস অ্যান্ড কম্পিউটার সায়েন্স
⇒ অ্যাপ্লাইড ম্যাথমেটিকস অ্যান্ড ফিজিকস
⇒ ইনফরমেশন টেকনোলজিস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
⇒ ইনফরমেশন সিস্টেমস অ্যান্ড টেকনোলজিস
⇒ বায়োটেকনোলজি
⇒ পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং
⇒ ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
⇒ ইলেকট্রিসিটি অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং 

তিন বছর মেয়াদি পিএইচডি প্রোগ্রামে অন্তর্ভুক্ত বিষয় 

⇒ ম্যাথমেটিকস অ্যান্ড মেকানিকস
⇒ পদার্থবিজ্ঞান
⇒ লাইফ সায়েন্সেস
⇒ পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং
⇒ ইঞ্জিনিয়ারিং সিস্টেমস
⇒ ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
⇒ কম্পিউটেশনাল অ্যান্ড ডেটা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
⇒ অ্যাগ্রোবায়োটেকনোলজিস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং

আবেদনের যোগ্যতা

⇒ একাডেমিক ফল ভালো হতে হবে।
⇒ আইইএলটিএস স্কোর ৬, অথবা টোয়েফল স্কোর ৮০ থাকতে হবে।
⇒ যাঁদের ইংরেজি ভাষায় দক্ষতার প্রমাণ নেই, স্কলটেকের নির্বাচনী সপ্তাহে ‘টোয়েফল আইটিপি’ পরীক্ষা দিতে হতে পারে।

সুযোগ-সুবিধা

⇒ টিউশন ফি প্রদান করা হবে।
⇒ আবেদন ফি নেই।
⇒ স্নাতকোত্তর শিক্ষার্থীদের প্রতি মাসে ৪০ হাজার রাশিয়ান রুবল ও পিএইচডি শিক্ষার্থীদের প্রতি মাসে ৭০ হাজার রাশিয়ান রুবল দেওয়া হবে।
⇒ মেডিকেল ইনস্যুরেন্স প্রদান করবে।
⇒এমআইটিসহ বিশ্বের অন্যান্য নামীদামি বিশ্ববিদ্যালয়ে কনফারেন্সের সুযোগ রয়েছে।

প্রয়োজনীয় কাগজপত্র

⇒ সিভি ও একটি মোটিভেশনাল লেটার
⇒ দুটি রেকমেন্ডেশন লেটার
⇒ ইংরেজি ভাষা দক্ষতার সার্টিফিকেট
⇒ প্রাসঙ্গিক বিষয়ে ট্রেনিং সার্টিফিকেট
⇒ রাশিয়ায় যাওয়ার সব প্রয়োজনীয় কাগজপত্র 

আবেদনের প্রক্রিয়া

অনলাইনে আবেদন করা যাবে। তবে অ্যাপ্লিকেশন জমা দেওয়ার পর আবেদনকারী প্রথম ধাপে উত্তীর্ণ হলে একটি অনলাইন পরীক্ষা দিতে হবে। স্নাতকোত্তর প্রোগ্রামে আবেদনের শেষ সময় ১৫ জুলাই ও পিএইচডি প্রোগ্রামে আবেদনের শেষ সময় ৫ জুলাই। আগ্রহী যোগ্য প্রার্থীরা  এই ওয়েবসাইটের মাধ্যমে স্নাতকোত্তর এবং এই ওয়েবসাইটের মাধ্যমে পিএইচডি প্রোগ্রামে আবেদন প্রক্রিয়া ও বৃত্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় please click here to view dainikshiksha website Execution time: 0.29802179336548