রোবোটিকস্-কম্পিউটার সায়েন্সে উচ্চশিক্ষায় ১ হাজার ৩০০ কোটি টাকার প্রকল্প - দৈনিকশিক্ষা

রোবোটিকস্-কম্পিউটার সায়েন্সে উচ্চশিক্ষায় ১ হাজার ৩০০ কোটি টাকার প্রকল্প

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় পর্যায়ে, কম্পিউটার সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং রোবোটিকস্ বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় `ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রজেক্ট (আইসিএসইটিইপি)’ নামের একটি বিশেষ প্রকল্প গ্রহণ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে যৌথভাবে ১ হাজার ৩০০ কোটি টাকার এ প্রকল্পটি গ্রহণ করা হয়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এ প্রকল্পটি বাস্তবায়ন করবে।

গতকাল রোববার ইউজিসি অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী আইসিএসইটিইপির কার্যক্রম উদ্বোধন করেন। 

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্মার্ট বাংলাদেশ রুপান্তরের লক্ষ্যে এ প্রকল্প হাতে নেয়া হয়েছে। ইউজিসির তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এ প্রকল্পটি বাস্তবায়িত হবে। এছাড়া সব বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তি বিষয়ে গবেষণা পরিচালনায় সহায়তা  করা হবে।

ইউজিসি জানিয়েছে, এই প্রকল্পের আওতায় আইসিটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরি এবং শিল্প-প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ ও নেটওয়ার্ক স্থাপন করা হবে। দেশের শ্রম নির্ভর বিভিন্ন খাতকে প্রযুক্তি দক্ষতাসম্পন্ন জনবল সরবরাহের মাধ্যমে উৎপাদন প্রক্রিয়ায় পরিবর্তন আনতে এ প্রকল্প সহায়ক হবে।

ইউজিসির তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এ প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পের মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগের যুগোপযোগী কারিকুলাম, অবকাঠামো, আধুনিক ল্যাব গড়ে তোলা হবে। এছাড়া, সব বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তি বিষয়ে গবেষণা পরিচালনার জন্য সহায়তা করা হবে। বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার জন্য গৃহীত আইসিএসইটিপি প্রকল্পের বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা। মোট ব্যয়ের ৮৭ দশমিক ৭২ শতাংশ বহন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকার বহন করবে বাকি ১২ দশমিক ২৮ শতাংশ।

আইসিএসইটিইপির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বিশেষ অতিথি হিসেবে অংশ নেন। অনুষ্ঠানে আইসিএসইটিইপি প্রকল্পের প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মো. আমিনুল হক আকন্দ প্রকল্পের সার্বিক দিক তুলে ধরেন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0039939880371094