শুধু জ্ঞানার্জন করা নয়, তা প্রয়োগে দক্ষতা থাকতে হবে : শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

শুধু জ্ঞানার্জন করা নয়, তা প্রয়োগে দক্ষতা থাকতে হবে : শিক্ষামন্ত্রী

চাঁদপুর প্রতিনিধি |

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধু জ্ঞানার্জন করা নয়, তা প্রয়োগের দক্ষতা অর্জন করতে হবে। তাহলে আয় রোজগার বৃদ্ধির পাশাপাশি দেশের অর্থনীতিও এগিয়ে যাবে।

শনিবার (১৫ জুলাই) দুপুরে চাঁদপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কিছু কাজ যন্ত্রপাতি দিয়ে করতে হয়। আবার আইটি সেক্টরে মাথা খাটিয়ে কাজ করতে হয়। সেই দক্ষতা অর্জন করতে পারলে যেমন আয় রোজগার বাড়বে। পাশাপাশি আমাদের দেশের অর্থনীতি এগিয়ে যাবে, দেশ উন্নত হবে।

তিনি বলেন, বর্তমানে দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় ভর্তির হার শতকরা ২০ ভাগ। যা ২০০৯ সালের আগে ছিল এক ভাগেরও কম। মাননীয় প্রধানমন্ত্রী ২০২০ সালে যেই লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়ে ছিলেন, আমার বিশ্বাস সেখানে পৌঁছাতে পেরেছি।

শিক্ষামন্ত্রী বলেন, পরিসংখ্যান থেকে জানতে পারলাম গত বছর আমাদের চাঁদপুর থেকে ৪৫ হাজার ৫০০ জন বিদেশে গেছেন। আমরা আশা ও বিশ্বাস করি তারা সকলেই বৈধভাবে, যথাযথ কাজের ব্যবস্থা করে গেছেন এবং তারা কেউ অবৈধ অভিবাসী হননি। তারা কেউ অনিরাপদ অবস্থায় নেই। তারা সবাই নিরাপদে আছেন এটা আমরা ভাবতে চাই। 

অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান ও পুলিশ সুপার মো. মিলন মাহমুদ।

বক্তব্য শেষে অতিথিবৃন্দ প্রশিক্ষণ কেন্দ্র আঙিনায় বৃক্ষরোপণ করেন।

অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ‘চাঁদপুর সদর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ এর ফলক আনুষ্ঠানিকভাবে উন্মোচন।

অনুষ্ঠানে চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলী এরশাদ মিয়াজী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্যাহসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন। 

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0069470405578613