সচিবালয়ের ভেতরে যাচ্ছে কারিগরি ও মাদরাসা বিভাগ, খুশি নন শিক্ষকরা - দৈনিকশিক্ষা

সচিবালয়ের ভেতরে যাচ্ছে কারিগরি ও মাদরাসা বিভাগ, খুশি নন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয়ের দুটি বিভাগের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কার্যক্রম চলছে সচিবালয়ের ৬ নম্বর ভবনের ১৮ ও ১৯ তলায়। আর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ পরিচালিত হচ্ছে আবদুল গণি রোডে অবস্থিত পরিবহন পুল ভবনের অষ্টম ও ১১তলার সাতটি কক্ষে। ২০১৬ খ্রিষ্টাব্দে নতুন এই বিভাগ সৃষ্টির শুরু থেকেই সেখানে কর্মকর্তাদের বসার স্থানের সংকুলান হচ্ছিল না। সরকারের নতুন সিদ্ধান্ত অনুসারে, সচিবালয়ের ভেতরেই যাচ্ছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। এরই মধ্যে অফিস স্থানান্তরের কাজ শুরু হয়েছে। গত শুক্রবার ও গতকাল শনিবার আসবাবপত্রসহ দাপ্তরিক নথিপত্র আংশিক সচিবালয়ে নেওয়া হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে বাকি সব কিছু স্থানান্তর করা সম্ভব বলে এই বিভাগের  কর্মকর্তারা জানিয়েছেন।

অবশ্য কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে বিভাগ স্থানান্তরের খবরে খুশি নন সারাদেশের কারিগরি ও মাদ্রাসা শিক্ষকরা। কারণ পরিবহন পুলে প্রবেশ করতে কোনো 'সচিবালয় পাস' লাগে না। সে কারণে তারা খুব সহজেই এ বিভাগে প্রবেশ করতে পারতেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কারিগরি শিক্ষক সমিতির নেতা দৈনিক শিক্ষাকে বলেন, ‘পিছিয়ে থাকা কারিগরি শিক্ষার নানা সমস্যা নিয়ে আলাপের জন্য সহজেই যাওয়া যেত। হয়তো আমলাদের প্রেস্টিজ রক্ষায় এবং আরো নানান হিসেব-নিকেষ করে ভেতরে নিয়ে যাওয়া হলো। জনগণের কোনো লাভ হবে না, এটা বলা যায়।’ 

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, সচিবালয়ে ৬ নম্বর ভবনের ১৭তলায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কার্যালয় স্থানান্তর করা হচ্ছে। এরই মধ্যে সরকারি আবাসন পরিদপ্তর থেকে সচিবালয়ের ৬ নম্বর ভবনের ১৭তলায় অবস্থিত স্থানীয় সরকার বিভাগের ছেড়ে দেওয়া ১৬০১ থেকে ১৬২২ পর্যন্ত মোট ২২টি কক্ষ এবং এই ভবনের ১৪তম ফ্লোরে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ছেড়ে দেওয়া ১৪১৫ ও ১৪১৭ মোট দুটি কক্ষসহ সর্বমোট ২৪টি কক্ষ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে বরাদ্দ দেওয়া হয়েছে।

জানা যায়, পরিবহন পুলে এই বিভাগের স্থান সংকুলান না হওয়ায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদকে চিঠি দিয়েছিলেন। মন্ত্রী, উপমন্ত্রী ও সচিবের কক্ষ বাদ দিলে মাত্র সাতটি কক্ষ নিয়ে পরিবহন পুলে এই বিভাগের কাজ চালাতে হচ্ছিল। এখন সচিবালয়ে ২৪টি কক্ষ বরাদ্দ পাওয়ায় স্থানের সংকট কাটবে এবং বিভাগের কাজের গতি বাড়বে। তিনি জানান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে কর্মকর্তা ও কর্মচারী মিলিয়ে ১৩৬টি অনুমোদিত পদ রয়েছে। এর মধ্যে ৯০ জন কর্মরত আছেন।

সংশ্নিষ্ট সূত্র জানায়, কর্মরত জনবলের বিবেচনায় এ বিভাগের অন্তত ৯৩টি কক্ষ প্রয়োজন। জায়গার অভাবে ৪১ জন কর্মকর্তা-কর্মচারীকে কোনো স্থান দেওয়া এতদিন সম্ভব হয়নি।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0065689086914062