সরকারিকরণের দাবিতে শিক্ষকদের কর্মবিরতি - দৈনিকশিক্ষা

সরকারিকরণের দাবিতে শিক্ষকদের কর্মবিরতি

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি |

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবিতে কর্মবিরতি কর্মসূচি পালন করেছে দিনাজপুরের খানসামা উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা। সোমবার দুপুর ১২ টায় সরেজমিনে উপজেলার খানসামা পাইলট বালিকা উচ্চ

বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, অফিসে প্রধান ও সহকারী শিক্ষকরা কর্মবিরতি পালন করছেন। আর শ্রেণিকক্ষে ক্লাস না হওয়ায় শিক্ষার্থীরা মাঠে দলবদ্ধ হয়ে খেলাধুলা করছেন।

শিক্ষক-কর্মচারীদের সংগঠন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করা হচ্ছে।  

খানসামা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহবুবুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত রোববার থেকে ৩ দিন সকাল ১০টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ক্লাস বর্জন করে আমরা কর্মবিরতি কর্মসূচি পালন করছি। ১৪ মার্চ পর্যন্ত এ কর্মসূচি চলবে। 

কর্ম বিরতি পালন করা বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকরা বলেন, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা পূর্ণাঙ্গ সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। পাঠ্যক্রম সিলেবাস, আইন এবং একই মন্ত্রণালয়ের অধীনে শিক্ষাব্যবস্থা পরিচালিত হলেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সুযোগ-সুবিধায় আছে বৈষম্য। প্রধান শিক্ষক থেকে কর্মচারী পর্যন্ত নামমাত্র ১ হাজার টাকা বাড়িভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং উৎসব ভাতা পান ২৫ শতাংশ। অবসর ও কল্যাণ ট্রাস্টে শিক্ষক-কর্মচারীদের কাছ থেকে প্রতি মাসে বেতনের ১০ শতাংশ কেটে রাখলেও বৃদ্ধ বয়সে যথাসময়ে এ টাকা প্রাপ্তির নিশ্চয়তা নেই। তাদের প্রত্যাশা, অতি দ্রুতই যেন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়। তাদের এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আগামীতে আরো কঠোর কর্মসূচি পালন করবেন বলে জানান তারা।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.007498025894165