সাত কলেজের অনার্স প্রথম বর্ষের ফরম পূরণ শুরু মঙ্গলবার - দৈনিকশিক্ষা

সাত কলেজের অনার্স প্রথম বর্ষের ফরম পূরণ শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০ খ্রিষ্টাব্দের অনার্স প্রথম বর্ষ (পুরোনো সিলেবাস) পরীক্ষার ফরম পূরণ আগামী মঙ্গলবার (৮ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। আগামী ২১ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষার ফরম পূরণ করা হবে। এসব তথ্য জানিয়ে অনার্স প্রথম পত্র (পুরোনো সিলেবাস) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রোববার (৬ নভেম্বর) দুপুরে ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷ ফরম পূরণের অনলাইন আবেদন শুরু হবে আগামী ৮ নভেম্বর এবং শেষ হবে ২১ নভেম্বর।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী এ পরীক্ষায় ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনিয়মিত ও ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের গ্রেড উন্নয়ন এবং ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার অনলাইনে আবেদন ফরম পূরণ করে পরীক্ষায় অংশ নিতে পারবেন।

  

পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীর মধ্যে রয়েছে

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য:

২০১৬-১৭ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৭ খ্রিষ্টাব্দের প্রথম বর্ষ অনার্স, ২০১৮ খ্রিষ্টাব্দের প্রথম বর্ষ অনার্স ও ২০১৯ খ্রিষ্টাব্দের প্রথম বর্ষ বিশেষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি অথবা অকৃতকার্য হয়েছে তারা ২০২০ খ্রিষ্টাব্দের অনার্স প্রথম বর্ষ (পুরোনো সিলেবাস) পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবেন।

গ্রেড বা মানোন্নয়ন পরীক্ষার্থীদের জন্য:

২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের যে সব শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষে এক বা একাধিক কোর্সে ‘এফ’ গ্রেড ও ‘অনুপস্থিত’ রয়েছে তারা ২০২০ খ্রিষ্টাব্দের অনার্স প্রথম বর্ষ (পুরোনো সিলেবাস) পরীক্ষায় শুধুমাত্র ‘এফ’গ্রেড প্রাপ্ত ও ‘অনুপস্থিত’ কোর্স বা কোর্সসমূহের গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য:

বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষায় ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। এ ক্ষেত্রে যে সব শিক্ষার্থী প্রথম বর্ষে এক বা একাধিক কোর্সে ‘এফ’ গ্রেড ও ‘অনুপস্থিত আছে কেবল সে সব পরীক্ষার্থীরাই অংশ নিতে পারবেন। তবে এসব পরীক্ষার্থীরা পাঁচ হাজার টাকা জরিমানা সাপেক্ষে ২০২০ খ্রিষ্টাব্দের অনার্স প্রথম বর্ষ (পুরোনো সিলেবাস) পরীক্ষায় বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে হবে।

অনলাইন ফরম পূরণের নিয়ম

শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন নম্বর পাওয়া শিক্ষার্থীরাই এ পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ফরম পূরণ করতে পারবেন। সেজন্য আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) ফরম ফিলাপ বাটনে ক্লিক করে সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবেন। ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয়সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে।

পূরণ করা ডাটা সঠিক থাকলে অনলাইনে পূরণ করা আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবেন। এছাড়াও অনলাইনে ফরম পূরণে কোনো তথ্য দিতে ভুল করলে সেটি শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ তিন বার সংশোধন করতে পারবেন।

পরে সেই ফরম প্রিন্ট (এন্ট্রি ফরম) করে শিক্ষার্থী সই করে বিভাগে জমা দিতে হবে। ফরমে কলেজ অধ্যক্ষ সই করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে বা সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

একই সঙ্গে এসব শিক্ষাবর্ষের কোন পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ১৭ নভেম্বর তারিখের মধ্যে শিক্ষার্থীর পূর্বের তথ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0062038898468018