সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা বাস্তবায়নে মেয়র-রাবি কর্তৃপক্ষের মতবিনিময় - দৈনিকশিক্ষা

সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা বাস্তবায়নে মেয়র-রাবি কর্তৃপক্ষের মতবিনিময়

দৈনিক শিক্ষাডটকম, রাবি |

দৈনিক শিক্ষাডটকম, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত নগর ভবনে সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্ব করেন।

সভায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের আবাসন, খাবার, পরিবহন, যানজট নিয়ন্ত্রণ, নিরাপত্তা ব্যবস্থা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, স্বাস্থ্যসেবা, পরিচ্ছন্ন কার্যক্রম জোরদারকরণ, হেল্প ডেস্ক, ভ্রাম্যমাণ টয়লেট স্থাপনের বিষয়সহ সার্বিক বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সভাপতির বক্তব্যে রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী পরিচ্ছন্ন ও শান্তির নগরী হিসেবে সারাদেশে সুনাম রয়েছে। সেই সুনামকে আরও সমুজ্জ্বল করতে চাই। যে সকল ভর্তিচ্ছু পরীক্ষার্থী ও তাদের অভিভাবকগণ আসবেন, তারা যেন রাজশাহী সম্পর্কে ভালো ধারণা নিয়ে ফেরত যান। সবার সার্বিক সহযোগিতায় রাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চাই। রাজশাহীতে নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান আনা হচ্ছে। আগামীতে আরও আসবে, রাজশাহী হবে এডুকেশন হাব। সেই সঙ্গে পর্যটন নগরী।

রাসিক মেয়র বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট হতে অটোরিকশা, রিকশা ও বাসে অতিরিক্ত ভাড়া আদায় এবং খাবারের বাড়তি দাম রাখা যাবে না। এটি নিশ্চিত করতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে অনুরোধ জানানো হবে। বোতলজাত পানির ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসা নিশ্চিতে অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম প্রস্তুত রাখা হবে। ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন করতে রেলওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হবে।

সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, রাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় প্রায় ১ লাখ ৮৫ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছেন। সঙ্গে প্রায় সমসংখ্যক অভিভাবক রাজশাহীতে আসবেন। রাজশাহী শহরের সুনাম রয়েছে, সেই সুনাম ধরে রেখে সুষ্ঠু ও সুন্দরভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে সবার সার্বিক সহযোগিতা প্রয়োজন। এক্ষেত্রে নগরীর নাগরিকদেরও দায়িত্ব রয়েছে। ভর্তি পরীক্ষা যেন উৎসবে পরিণত হয়। মেয়রের নেতৃত্বে আজকে সমন্বয় সভা হলো। সভাটি আয়োজন করায় মেয়রের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।

তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যে সংশ্লিষ্ট সবাইকে চিঠি দিয়েছি। প্রতি বছরের ন্যায় আবারো সিটি করপোরেশনের সার্বিক সহযোগিতা প্রয়োজন। ট্রেনে নতুন বগি সংযোজনে ইতোমধ্যে চিঠি দেয়া হয়েছে।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, রাজশাহীতে সকল বিভাগ ও সংস্থার মধ্যে চমৎকার সমন্বয় রয়েছে। আমরা সম্মিলিত প্রচেষ্টায় সফলভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করবো। এক্ষেত্রে জেলা প্রশাসন সার্বিক সহযোগিতা প্রদান করবে।

আরএমপি‘র ডিসি (ট্রাফিক) অনির্বাণ চাকমা বলেন, সুন্দর ট্রাফিক ব্যবস্থাপনা রাখা হবে। ক্যাম্পাস ও আশপাশের কিছু রোড ওয়ানওয়ে করে দেয়া হবে। বাস পার্কিংয়ের জন্য নির্ধারিত জায়গা নির্ধারণ করা হবে। কাজলা গেট দিয়ে কোনো পরীক্ষার্থী বের হতে পারবেন না। তাদের প্রধান ফটক দিয়ে বের হতে হবে।

আরএমপির ডিসি (সিটিএসবি) মো. আব্দুর রকিব বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে। পুলিশের পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যরা থাকবেন। গুজব প্রতিরোধে সাইবার ক্রাইম ইউনিট কাজ করবে।

নেসকোর প্রধান প্রকৌশলী জাকির হোসেন বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ১ থেকে ১০ মার্চ পর্যন্ত রাজশাহী শহরে কোনো লোডশেডিং হবে না।

সভায় উপস্থিত ছিলেন রাবির উপউপাচার্য প্রফেসর মো. সুলতান উল ইসলাম, উপউপাচার্য অধ্যাপক হুমায়ুন কবির, রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিজাম উল আযিম, প্যানেল মেয়র-২ ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, সচিব মো. মোবারক হোসেন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি হামিদুল ইসলাম সাজু, সাধারণ সম্পাদক ও ২৩নং ওয়ার্ড কাউন্সিলর মাহাতাব হোসেন চৌধুরী, মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমানসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগ ও সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় আরও বক্তব্য দেন রেজিস্টার ড. মো. তারিকুল ইসলাম, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, আইসিটি সেলের পরিচালক খাদেমুল ইসলাম, জনসংযোগ প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক আখতার হামিদ খান, মহানগর মেস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক কাইসান আহমেদ, জলা রেস্তোরা মালিক সমিতির সহ-সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম, মহানগর ইজিবাইক মালিক সমবায় সমিতির সভাপতি শরিফুল ইসলাম। 

প্রসঙ্গত, আগামী ৫ মার্চ থেকে ৭ মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সময় লাখো শিক্ষার্থী ও অভিভাবক রাজশাহী শহরে অবস্থান করবেন।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0084729194641113