স্কুলে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা - দৈনিকশিক্ষা

স্কুলে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বেসরকারি হাইস্কুলে বাংলা ভার্সনে নতুন শিক্ষার্থী ভর্তির সর্বোচ্চ ফি ৮ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। ঢাকা মেট্রোপলিটনে নন-এমপিও বেসরকারি স্কুলগুলো বাংলা ভার্সনে নতুন শিক্ষার্থী ভর্তিতে আট হাজার টাকা ফি নিতে পারবে। আর ঢাকা মেট্রোপলিটন এলাকার ননএমপিও স্কুলগুলো ইংরেজি ভার্সনে ভর্তিতে ১০ হাজার টাকা ফি নিতে পারবে। ঢাকার এমপিওভুক্ত স্কুলগুলো বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তিতে সর্বোচ্চ ৫ হাজার টাকা ফি নিতে পারবেন। উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান তিন হাজার টাকার বেশি শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করতে পারবে না। সরকার নির্ধারিত ফিয়ের অতিরিক্ত কোনো স্কুল আদায় করলে এমপিও বাতিল করে আইনি ব্যবস্থা নেবে সরকার। বেসরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তি নীতিমালায় এসব বিষয়ে জানানো হয়েছে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে নীতিমালাটি প্রকাশ করা হয়।

জানা গেছে, আজ মঙ্গলবার থেকে দেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদন শুরু হয়েছে। আগামী ১৪ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত চলবে আবেদন। এবার শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধু অনলাইনে তে পাওয়া যাবে। ঢাকা মহানগরীসহ সব সরকারি ও সরকারিকৃত স্কুলে এবং জেলার সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্রীয় লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। আর অন্যন্য বেসরকারি স্কুলেও ভর্তি কমিটি লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করবে।  

আরো পড়ুন : সরকারি হাইস্কুলে ভর্তিতে কোটা সুবিধা পাবেন যে শিক্ষার্থীরা

বেসরকারি স্কুলের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, নতুন শিক্ষার্থী ভর্তিতে সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় ৫০০ টাকা, পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকা, জেলা সদর এলাকায় ২ হাজার এবং ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার) টাকার বেশি হবে না।

আরো পড়ুন : সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা প্রকাশ

ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে পাঁচ হাজার টাকার অতিরিক্ত আদায় করতে পারবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন এবং এমপিও বহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার জন্য শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৮ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০ হাজার টাকা নিতে পারবে। উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। একই প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এক ক্লাস থেকে পরবর্তী ক্লাসে ভর্তির ক্ষেত্রে প্রতি বছর সেশন চার্জ নেয়া যাবে। তবে পুনঃভর্তির ফি নেওয়া যাবে না। অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণ ট্রাস্ট তহবিলের জন্য ভর্তির সময় শিক্ষার্থী প্রতি ১০০ টাকা গ্রহণ করে সংশ্লিষ্ট হিসাব খাতে জমা দিতে হবে। ৭০ টাকা অবসর এবং ৩০ টাকা কল্যাণ তহবিলের সংশ্লিষ্ট হিসাব খাতে জমা দিতে হবে। 

নীতিমালায় আরো বলা হয়েছে, দরিদ্র, মেধাবী ও বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান উল্লিখিত ফি মওকুফের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

মন্ত্রণালয় জানিয়েছে, ভর্তির ফি বাবদ সরকার নির্ধারিত ফিয়ের চেয়ে অতিরিক্ত টাকা আদায় করা যাবে না, নিলে সরকার প্রতিষ্ঠানে এমপিও বাতিলসহ আইননানুগ ব্যবস্থা নেবে।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা তুলে ধরা হলো। 

বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা দেখতে ক্লিক করুন:

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0060279369354248