২০২৫ খ্রিষ্টাব্দে স্বাভাবিক সিলেবাসে ফিরছে এইচএসসি - দৈনিকশিক্ষা

২০২৫ খ্রিষ্টাব্দে স্বাভাবিক সিলেবাসে ফিরছে এইচএসসি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : করোনা মহামারিতে শিক্ষার ক্ষতি পোষতে গত তিন বছর ধরে এইচএসসি ও সমমান পরীক্ষা হচ্ছে সংক্ষিপ্ত সিলেবাসে। আগামী বছর বা ২০২৪ খ্রিষ্টাব্দের এ পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে ২০২৫ খ্রিষ্টাব্দ থেকে স্বাভাবিক নিয়মে ফিরছে এ পরীক্ষা। ওই বছর সব বিষয়ে পুরো সিলেবাসে, পূর্ণ সময় ও নম্বরে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। অর্থাৎ ২০২৫ খ্রিষ্টাব্দে পুরো সিলেবাসে, ব্যবহারিকসহ ১০০ নম্বরে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে যেখানে বহুনির্বাচনিসহ লিখিত পরীক্ষার জন্য শিক্ষার্থীরা পুরো তিন ঘন্টা সময় পাবেন।

 

সোমবার দুপুরে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দৈনিক শিক্ষাডটকমকে  এ তথ্য নিশ্চিত করেছেন।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, ২০২৫ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা পূর্ণ সিলেবাসে অনুষ্ঠিত হবে। ওই বছর সব বিষয়ে পূর্ণ সময়ে, পূর্ণ নম্বরে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে এদিন সকালে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পক্ষ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৫ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত ২০২৫ খ্রিষ্টাব্দের পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। ২০২৫ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমান পরীক্ষা সব পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে অনুষ্ঠিত হবে।

২০২০ খ্রিষ্টাব্দে এসএসসি পরীক্ষা নেয়া গেলেও করোনা মহমারির থাবায় সে বছর এইচএসসি পরীক্ষা হয়নি। সাবজেক্ট ম্যাপিং করে সে বছর এইচএসসি ও সমমানে সব শিক্ষার্থীকে পাস করিয়ে দেয়া হয়েছিলো। যে ঘটনা আটোপাস নাম নিয়ে আলোচিত ও সমালোচিত হয়েছে। পরে ২০২১ খ্রিষ্টাব্দে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে নেয়া হয়। সে সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ খ্রিষ্টাব্দে নেয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সে বছর পরীক্ষার সময় কিছুটা কম ছিলো। চলতি ২০২৩ খ্রিষ্টাব্দেও এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেয়া হয়েছিলো। 

আগামী বছর অর্থাৎ ২০২৪ খ্রিষ্টাব্দে জুন মাসের মাঝামাঝি এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে। এ পরীক্ষা হবে এবারের অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসির পূনর্বিন্যাসকৃত সিলেবাসে। এ পরীক্ষা পূর্ণ নম্বরে ও সব বিষয়ে অনুষ্ঠিত হবে। তবে ২০২৫ খ্রিষ্টাব্দে স্বাভাবিক নিয়মে ফিরছে এইচএসসি ও সমমান পরীক্ষা। তবে ওই বছরের পরীক্ষা স্বাভাবিক সময়ে (এপ্রিলে) ফেরানোর পরিকল্পনাও শিক্ষা প্রশাসনের আছে বলে জানা গেছে।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0067601203918457