২৬ বছরেও ১ম সেমিস্টার পাস করতে না পারায় ভর্তি বাতিল - দৈনিকশিক্ষা

২৬ বছরেও ১ম সেমিস্টার পাস করতে না পারায় ভর্তি বাতিল

দৈনিকশিক্ষা ডেস্ক |

২৬ বছর ধরে একই কলেজে ডাক্তারি নিয়ে পড়াশোনা করছেন চার শিক্ষার্থী। কিন্তু এত বছর পরেও প্রথম সেমিস্টার পাস করতে না পারায় এবার তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল কলেজ কর্তৃপক্ষ।

ঘটনাটি ভারতের উত্তরপ্রদেশের লখনউয়ের।

লখনউয়ের কিংস জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটিতে ডাক্তারি নিয়ে পড়েন ওই ৪ জন। তাদের মধ্যে কেউ ১৯৯৭ খ্রিষ্টাব্দ থেকে ডাক্তারি পড়ছেন, কেউ ১৯৯৯ খ্রিষ্টাব্দ। বাকি দু’জন ২০০১ এবং ২০০৬ খ্রিষ্টাব্দ থেকে ওই মেডিক্যাল কলেজে পড়ছেন। কলেজ কর্তৃপক্ষের দাবি, এই ৪ পড়ুয়াকে একাধিকবার সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু তারা প্রতিবারই পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন। তাই এবার আর সুযোগ দিতে চাইছে না কলেজ।

কলেজের এগজিকিউটিভ কাউন্সিল জানিয়েছে, ওই ৪ পড়ুয়াকে কলেজ আর কোনও রকম ছাড় দিতে চায় না। তাই ওই ৪ জনকে কলেজে আর নতুন করে ভর্তিও নেওয়া হবে না। কলেজ কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ওই শিক্ষার্থীদের বিশেষ ক্লাসও করানো হয়েছে। শুধু তাই-ই নয়, পরীক্ষার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে। কিন্তু তার পরেও পাস করতে পারেননি তারা।

কলেজের মুখপাত্র অধ্যাপক সুধীর সিংহ বলেন, ‘এখন থেকে ওই ৪ শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়া বাতিল করা হলো। কারণ, দীর্ঘ বছর ধরে পড়াশোনা করেও পরীক্ষায় পাস করতে পারেনননি তারা।’

গত ১০ বছর ধরে খুব খারাপ ফল করছেন; এমন ৩৭ জন শিক্ষার্থীকে চিহ্নিত করেছে কর্তৃপক্ষ। ডাক্তারি পড়া শেষ করার জন্য নির্দিষ্ট কোনও সময় নেই ওই কলেজে। কিন্তু কিছু পড়ুয়া ২৬ বছর ধরে অকৃতকার্য হয়েই চলেছেন। তাই জাতীয় মেডিক্যাল কমিশনের ২০২ খ্রিষ্টাদ্বের নিয়ম অনুযায়ী ওই শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন অধ্যাপক সুধীর।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0039620399475098