৪৩তম বিসিএসে ক্যাডার হলেন ঢাবির ৩শ’রও বেশি শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

৪৩তম বিসিএসে ক্যাডার হলেন ঢাবির ৩শ’রও বেশি শিক্ষার্থী

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি : ৪৩তম বিসিএসে দুই হাজার ১৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য চূড়ান্ত সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৩শ’রও বেশি শিক্ষার্থী সুপারিশপ্রাপ্ত হয়েছেন বলে সর্বশেষ তথ্য বলছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত মঙ্গলবার পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার স্বাক্ষরিত সুপারিশ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৩তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ২১৮টি পদের বিপরীতে দুই হাজার ১৬৩ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হল। এছাড়া নন-ক্যাডারে এক হাজার ৩৪২টি পদের বিপরীতে আবেদন যাচাই-বাছাই শেষে ৬৪২ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হলো।

দ্য এক্সিলেন্স অব ঢাকা ইউনিভার্সিটি নামক ফেসবুকের একটি পেজের সর্বশেষ তথ্যমতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্য থেকে শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ সুপারিশপ্রাপ্ত হয়েছেন ১৭৯ জন। এরপর রয়েছে সর্বোচ্চ প্রশাসন ক্যাডারে ৫৫ জন।

অন্যান্য ক্যাডারের মধ্যে রয়েছে পুলিশ ক্যাডারে ২৮ জন, কর ক্যাডারে ২২ জন, মৎস্য ক্যাডারে ৮ জন, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ৭ জন, সমবায় ক্যাডারে ৬ জন সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

এছাড়া পররাষ্ট্র ক্যাডারে তিনজন, পরিবার পরিকল্পনা ক্যাডারে তিনজন, তথ্য ক্যাডারে তিনজন, খাদ্য ক্যাডারে তিনজন, শুল্ক ও আবগারি ক্যাডারে দুইজন, পরিসংখ্যানে ক্যাডারে দুইজন, টেলিযোগাযোগ ক্যাডারে দুইজন, কৃষি ক্যাডারে একজন, বন ক্যাডারে একজন ও টেকনিক্যাল এডুকেশন ক্যাডারে একজন সুপারিশপ্রাপ্ত হয়েছেন। 

দ্য এক্সিলেন্স অব ঢাকা ইউনিভার্সিটি নামক ফেসবুকের পেজটি পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়টির সাবেক ও বর্তমান একদল শিক্ষার্থী। আজ শুক্রবার তাদের একজন বলেন, আমরা সর্বশেষ ৩৩০ জন ক্যাডারে তথ্য পেয়েছি। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে তিনি জানান।

কিভাবে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বিভিন্ন সূত্রের ভিত্তিতে এই তথ্য সংগ্রহ করেছি। যেমন আমাদের বিভাগের অ্যাম্বাসেডর, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক ফেসবুক গ্রুপের মাধ্যমে এবং আমাদের পেজে ক্যাডারের তথ্য চেয়ে পোস্ট দিয়ে এই তথ্য সংগ্রহ করা হয়েছে। আবার কিছু কিছু ক্যাডার হওয়া শিক্ষার্থী নিজেরাই আমাদের পেজে নক করে তাদের তথ্য দিয়েছে বলে তিনি জানিয়েছেন।

৪৩তম বিসিএসের পররাষ্ট্র ক্যাডারে প্রথম হয়েছেন বিশ্ববিদ্যালয়টির আইবিএ শিক্ষার্থী আবির হোসেন। এটি তার তার প্রথম বিসিএস ছিল। ফল প্রকাশের পর তিনি তার অনুভূতি জানাতে গিয়ে বলেন, বিসিএসের এই লম্বা সময় ধরে পরিবার অনেক সাহায্য করেছে। আমি যেখানে জব করতাম সেখানে সহকর্মীরাও সাহায্য করেছে।

বিসিএসের আবেদনের বিষয়ে তিনি বলেন, ৪৩তম আমার প্রথম বিসিএস। আমি এপিয়ার্ড দিয়ে আবেদন করেছিলাম। পররাষ্ট্রে প্রথম চয়েজ খুব ভেবে চিন্তে দেইনি। অনেকে দেয় তাই আমিও দিয়েছিলাম। তবে পরে এই বিষয়ের উপর আমার আগ্রহ জাগে। বিসিএসে ভালো করতে অনুশীলনের মাধ্যমে ভয় কাটানোর পরামর্শ দেন ঢাবির এ শিক্ষার্থী। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্ট্যাডিজ বিভাগের অধ্যাপক ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আব্দুর রশীদ ফেসবুকে ৪৩তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত নিজ বিভাগের শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে লেখেন, বিসিএসে সুপারিশপ্রাপ্ত আমার প্রিয় শিক্ষার্থীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। আমার সকল (বিসিএস হোক বা না হোক) শিক্ষার্থীর সুন্দর ও কল্যাণময় জীবনের জন্য দোয়া করছি।

২০২১ খ্রিষ্টাব্দের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত বছরের জুলাই মাসে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। গত ২০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন।গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0059559345245361