৪৬তম বিসিএসের আবেদন শুরু - দৈনিকশিক্ষা

৪৬তম বিসিএসের আবেদন শুরু

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। গত ৩০ নভেম্বর বিকেলে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আজ রোববার সকাল ১০টা থেকে শুরু হয়েছে অনলাইনে আবেদন। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৪৬তম বিসিএসে মোট পদসংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সাধারণ ক্যাডার রয়েছে ৪৮৯টি, টেকনিক্যাল ক্যাডার ২ হাজার ৭৪টি, শিক্ষা ক্যাডারে ৫৭৭টি।

এবার সাধারণ ক্যাডারের মধ্যে সর্বোচ্চ প্রশাসন ক্যাডার রয়েছে ২৭৪টি। এছাড়া পররাষ্ট্র ১০টি, পুলিশে ৮০টি, আনসারে ১৪টি, নিরীক্ষা ও হিসাবে ৪টি, কর ৩৮টি, শুল্ক ও আবগারি ৬টি, সমবায়ে ৭টি, রেলওয়েতে ২টি, তথ্যে ১১টি, ডাক ৪টি, পরিবার পরিকল্পনা ১৫টি, খাদ্য ক্যাডারে ২ জন নেওয়া হবে।

বর্তমানে ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের কার্যক্রম চলমান রয়েছে। সবশেষ পিএসসি ৪১তম বিসিএসের ফল প্রকাশ করে।

আবেদনের যোগ্যতা: স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি। এছাড়া যদি কোনো প্রার্থী এমন কোনো পরীক্ষায় অবতীর্ণ হয়ে থাকেন, যে পরীক্ষায় পাস করলে তিনি ৪৬তম বিসিএস পরীক্ষা–২০২৩ এ অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবেন এবং তার ওই পরীক্ষার ফলাফল ৪৬তম বিসিএসের আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ পর্যন্ত প্রকাশ না হলেও তিনি অবতীর্ণ প্রার্থী হিসেবে অনলাইনে আবেদন করতে পারবেন। তবে তা সাময়িকভাবে গ্রহণ করা হবে। কেবল সেই প্রার্থীকে অবতীর্ণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে যার স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের সকল লিখিত পরীক্ষা ৪৬তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র গ্রহণের শেষ তারিখের মধ্যে সম্পূর্ণরূপে শেষ হয়। 

বয়সসীমা: মুক্তিযোদ্ধা বা শহিদ মুক্তিযোদ্ধাদের ছেলে বা মেয়ে প্রতিবন্ধী প্রার্থী এবং স্বাস্থ্য ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ থেকে ৩০ বছর।

আবেদনের সময়সীমা: আগ্রহী প্রার্থীরা আগামী ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। এ সময়ের মধ্যে ইউজার আইডি পাওয়া প্রার্থীরা পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত সময় পাবেন।

বিস্তারিত জানতে বিজ্ঞপ্তি দেখুন:

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? - dainik shiksha শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ - dainik shiksha অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে - dainik shiksha সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0058069229125977