‘সরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের সেবকের মানসিকতা নিয়ে কাজ করতে হবে’ - দৈনিকশিক্ষা

‘সরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের সেবকের মানসিকতা নিয়ে কাজ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক |

‘সেবা দেয়ার ক্ষেত্রে কারো প্রতি কোন প্রকার বৈষম্য করা যাবে না। সরকারি প্রতিষ্ঠানে কর্মরত সবাইকে সেবকের মানসিকতা নিয়ে কাজ করতে হবে। জনগেণের করের টাকায় সরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের বেতন হয়। তাই, জনগণকে নির্বিঘ্ন ও যথাসময়ে সেবা দেয়া নিশ্চিত করা সব সরকারি প্রতিষ্ঠানের নৈতিক দায়িত্ব।’

রোববার (২০ জুন)  বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন কমিশনের সদস্য ও সিটিজেন চার্টার কমিটির আহ্বায়ক ড. বিশ্বজিৎ চন্দ। 

ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান। ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মো. ইউসুফ আলী খানের সঞ্চালনায় কর্মশালায় সিটিজেন চার্টার বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন একই বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর। কর্মশালায় ইউজিসির বিভিন্ন বিভাগের মোট ১৩ জন কর্মকর্তা অংশ নেন। 

 ড. বিশ্বজিৎ চন্দ আরও বলেন, সরকার জনগণকে নির্ধারিত সময়ে, নির্ধারিত অর্থের বিনিময়ে নির্বিঘ্ন সেবা দেয়া উদ্দেশ্যে সিটিজেন চার্টার প্রণয়ন বাধ্যতামূলক করেছে। সেবা প্রদানের ক্ষেত্রে সকল শ্রেণির সেবা গ্রহীতার প্রতি সমান সম্মান প্রদর্শনের জন্য ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের আহ্বান জানান তিনি। সিটিজেন চার্টার প্রণয়ন ও তা যথাযথভাবে অনুসরণ করা গেলে সরকারি কাজে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে বলেও ইউজিসি সদস্য অভিমত প্রকাশ করেন।


 

স্বাগত বক্তব্যে ড. ফেরদৗস জামান বলেন, ২০০৯ খ্রিষ্টাব্দে সরকার গঠনের পর থেকেই সরকারি সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। প্রশাসনিক কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতিশীলতা আনয়নে বিভিন্ন সংস্কারমূলক পদক্ষেপগ্রহণ ও বাস্তবায়নের কাজ অব্যাহত আছে। সিটেজেন প্রবর্তন ও বাস্তবায়ন এই সংস্কার কার্যক্রমেরই অংশ।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

তিনি আরও বলেন, সকলে আন্তরিকতার সাথে কাজ করেছে বলেই শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) বাস্তবায়নে গত অর্থ বছরে ইউজিসি দ্বিতীয় স্থান দখল করেছে। সকলের আন্তরিকতা ও কর্মনিষ্ঠা অব্যাহত থাকলে ভবিষ্যতে কর্মসম্পাদনে ইউজিসি পক্ষে প্রথম স্থান অর্জন করা কঠিন হবে না।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট please click here to view dainikshiksha website Execution time: 0.0067319869995117