‘সর্বনিম্ন’ সংখ্যক পদোন্নতিতে শিক্ষা ক্যাডারে হতাশা - দৈনিকশিক্ষা

‘সর্বনিম্ন’ সংখ্যক পদোন্নতিতে শিক্ষা ক্যাডারে হতাশা

দৈনিকশিক্ষা ডেস্ক |

সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে ৬৯০ জনকে পদোন্নতিকে স্মরণাতীতকালের ‘সর্বনিম্ন’ সংখ্যক পদোন্নতি বলে দাবি করেছেন বিভিন্ন সরাকরি কলেজে কর্মরত শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষকদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। সংগঠনটি বলছে, বর্তমানে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে ২৪তম থেকে ২৭তম বিসিএস পর্যন্ত পদোন্নতিযোগ্য কর্মকর্তা রয়েছেন প্রায় ৩ হাজার। অথচ দুই বছর পদোন্নতি না দিয়ে জট তৈরি করা হয়েছে। পদোন্নতিতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির দাবির প্রতিফলন ঘটেনি। পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের মতো পুরো শিক্ষা ক্যাডার পরিবার হতাশ বলেও মন্তব্য করেছেন সমিতির নেতারা।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সমিতির সভাপতি অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী ও মহাসচিব শওকত হোসেন মোল্যা স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এ বিষয়ে হতাশা প্রকাশ করা হয়েছে। গত বুধবার এ বিবৃতিতে স্বাক্ষর করেছিলেন নেতারা।

বিবৃতিতে বলা হয়েছে, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি শিক্ষা ক্যাডারে বিদ্যমান নানা সমস্যা সমাধানের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে। গুরুত্ব বিবেচনায় যোগ্য সব কর্মকর্তার পদোন্নতির জন্য মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। বর্তমানে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে ২৪তম থেকে ২৭তম বিসিএস পর্যন্ত পদোন্নতি যোগ্য কর্মকর্তা রয়েছেন প্রায় ৩ হাজার। অথচ দুই বছর পদোন্নতি না দিয়ে জট তৈরি করা হয়েছে। প্যাটার্ন অনুযায়ী পদসৃজন না করে এ পদোন্নতি আগের সমস্যাকে আরও তীব্রতর করা হয়েছে। আমাদের বারবার আশ্বাস দিয়েও বিভিন্ন টালবাহানা ও সময়ক্ষেপণ করা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের পারিবারিক ও সামাজিক মর্যাদা সমুন্নত এবং কর্মস্পৃহা ধরে রাখার স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সুপার নিউমারারি পদে পদোন্নতির সুযোগ তৈরির একটি নির্দেশনা রয়েছে। বিষয়টি সমিতি বারবার কর্তৃপক্ষকে স্মরণ করিয়ে দিয়েছে। কিন্তু সেটিকেও কোনো বিবেচনায় নেওয়া হয়নি। মাত্র ৬৯০ জন কর্মকর্তার পদোন্নতির আদেশ দেয়া হয়েছে। এটা স্মরণাতীতকালের সহযোগী অধ্যাপক পদে সর্বনিম্ন সংখ্যক পদোন্নতি। পদোন্নতিতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির দাবির প্রতিফলন ঘটেনি। এরূপ পদোন্নতি সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে। পদোন্নতি বঞ্চিত শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের মতোই পুরো শিক্ষা ক্যাডার পরিবার হতাশ। যোগ্য সব কর্মকর্তার পদোন্নতি ব্যতীত নগণ্য সংখ্যক পদোন্নতি বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কাছে গ্রহণযোগ্য নয়। আমরা এই প্রহসনের পদোন্নতির তীব্র প্রতিবাদ জানাই। পাশাপাশি দ্রুততম সময়ে সাপ্লিমেন্টারি ডিপিসি সভা করে সব স্তরে যোগ্য কর্মকর্তার পদোন্নতি দেয়ার জোর দাবি করছি।

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0043289661407471