গুগলে বৃত্তি: আবেদন করতে পারবে বাংলাদেশী শিক্ষার্থীরাও - স্কলারশিপ - Dainikshiksha

গুগলে বৃত্তি: আবেদন করতে পারবে বাংলাদেশী শিক্ষার্থীরাও

নিজস্ব প্রতিবেদক |

বিশ্বের বিভিন্ন দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞানভিত্তিক গবেষণায় উৎসাহ দিতে প্রতি বছরই রিসার্চ অ্যাওয়ার্ড প্রদান করে গুগল। এরই ধারাবাহিকতায় এ বছরও শুরু হয়েছে এই অ্যাওয়ার্ডের জন্য আবেদন গ্রহণ কার্যক্রম। গবেষণায় উৎসাহিত করতে এ বছর ১ লাখ ৫০ হাজার ডলারের অ্যাওয়ার্ড দেবে গুগল।

বাংলাদেশের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে এই অ্যাওয়ার্ডের জন্য।

মূলত প্রতিনিয়তই নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে কাজ করে যাচ্ছে গুগল। এর পাশাপাশি বিশ্বের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সেরা গবেষকদের উদ্ভাবনকে স্বীকৃতি দিয়ে বৃহৎ পরিসরে নিয়ে যেতেও গুগল সহায়তা করে থাকে। বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ এবং অংশীদারিত্বমূলক সম্পর্ক বজায় রাখার অংশ হিসেবেই গুগল এই অ্যাওয়ার্ড দিয়ে থাকে।

বর্তমানে উত্তর আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য, চীন, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ভারতে গুগলের বিশেষ টিম রয়েছে যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা এবং উদ্ভাবনে প্রয়োজনীয় সহযোগিতা করে থাকে।

গুগল জানিয়েছে, কিছু নির্দিষ্ট বিষয়ের উপর গবেষণার ক্ষেত্রেই কেবল এই বৃত্তি দেওয়া হবে। এর মধ্যে আছে অর্থনীতি ও মার্কেট অ্যালগরিদম, ম্যাপ, হিউম্যান-কম্পিউটার ইন্টারঅ্যাকশন, মেশিন লার্নিং ও ডাটা মাইনিং, মেশিন পারসেপশন, সামাজিক যোগাযোগ, নিরাপত্তা, নেটওয়ার্কিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, স্ট্রাকচারড ডাটা প্রভৃতি বিষয়।

আবেদন করার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর ২০১৭। গতবছর এ অ্যাওয়ার্ডে কারা কারা মনোনিত হয়েছিল, তার তালিকা এখানে পাওয়া যাবে।

এ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর পাওয়া যাবে এই লিংক থেকে। এ ছাড়া প্রপোজাল পেপার সম্পর্কিত পরামর্শ পাওয়া যাবে এই লিংক থেকে। আবেদন করতে ক্লিক করুন এখানে।

এমএ পাস ওসি দিচ্ছেন এসএসসি পরীক্ষা - dainik shiksha এমএ পাস ওসি দিচ্ছেন এসএসসি পরীক্ষা ভাষার জন্য মৃত্যুকে আলিঙ্গন করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ভাষার জন্য মৃত্যুকে আলিঙ্গন করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু: শিক্ষা উপমন্ত্রী স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website