please click here to view dainikshiksha website

মন্ত্রীর পদত্যাগ প্রশ্নফাঁসের সমাধান নয়: জাফর ইকবাল

সিলেট প্রতিনিধি | ফেব্রুয়ারি ১৩, ২০১৮ - ২:৪৫ অপরাহ্ণ
dainikshiksha print

শিক্ষামন্ত্রীর পদত্যাগ অথবা ইন্টারনেট বন্ধ করে প্রশ্নফাঁস ঠেকানো সম্ভব নয় মন্তব্য করে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, কীভাবে প্রশ্ন ফাঁস হচ্ছে তা আগে খুঁজে বের করতে হবে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সিলেটের মীরেরময়দানে বিশ্ব বেতার দিবসের অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এই শিক্ষক। তিনি বলেন, “শিক্ষামন্ত্রীর পদত্যাগ এর সঠিক সমাধান নয়। প্রশ্নফাঁসের মূল কারণ উদ্ঘাটন করে এর সমাধান করাটাই সব চেয়ে বেশি প্রয়োজন।”

চলতি এসএসসিতে এই পর্যন্ত সবগুলো বিষয়েরই প্রশ্ন ফাঁস হয়েছে। পরীক্ষা শুরুর আগেই সেই প্রশ্ন চলে এসেছে ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে। দেশজুড়ে সমালোচনার মুখে প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা শুরুর সময় ইন্টারনেটের গতি কমিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েও সরে আসে সরকার। এ নিয়ে শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি উঠে সামাজিক যোগাযোগের মাধ্যমে।

জাফর ইকবাল বলেন, “এভাবে প্রশ্নফাঁস চলতে থাকলে এদেশে শিক্ষার কোনো গুরুত্ব থাকবে না। সরকারকে এগুলো বন্ধ করতে হবে।” প্রশ্নফাঁস ঠেকাতে গত কয়েক বছর ধরেই সোচ্চার অবস্থানে থাকা এই লেখক বলেন, যখন তিনি শহীদ মিনারে বৃষ্টিতে ভিজে আন্দোলন করেছেন, সরকার তখন প্রশ্নফাঁসের কথা স্বীকারও করেনি।

“এখন স্বীকার করা হচ্ছে, কিন্তু কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না।”

ইন্টারনেট বন্ধের কথা না ভেবে প্রয়োজনে প্রশ্ন ছাপার বিকল্প জায়গা খোঁজার পরামর্শ দেন জাফর ইকবাল।

“কীভাবে প্রশ্ন ফাঁস রোধ করা যায়, সে বিষয়ে ভাবতে হবে, দ্রুত ব্যবস্থা নিতে হবে। যারা প্রশ্ন ফাঁসের সাথে জড়িত তাদের শাস্তি দিতে হবে।”

শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী ইতোমধ্যে জাতীয় সংসদে জানিয়েছেন, প্রশ্নফাঁস বন্ধে পর্যায়ক্রমে এমসিকিউ তুলে দেওয়ার কথা ভাবছেন তারা।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ৭টি

  1. Shahjahan,Lecturer says:

    মাধ্যমিক স্কুল ও কলেজ এর শিক্ষকসম্প্রদায় যে বৈষম্য এর শিকার, সে সর্ম্পকে লিখুন।৫%ইনক্রিমেন্ট,বৈশাখী ভাতা,বাড়ি ভাড়া, পূর্নাংগ উৎসব ভাতা না দিয়ে সরকার যে অন্যায় করছে সে সর্ম্পকে লিখুন।বৈষম্য সৃষ্টি করে সরকার কি শিক্ষাব্যবস্থা ধ্বংস করতে চায়???ধন্যবাদ স্যারকে।

  2. khalek says:

    this opinion is correct.i am supported this proposal.

  3. Samar says:

    আপনার মন্তব্যDr sir,All of us want to stop the leakage of questions. But how? Pl mention the way or ways.

  4. আব্দুল মোছাব্বির,প্রভাষক,গণিত,সুজা মেমোরিয়াল কলেজ,মৌলভীবাজার। says:

    শিক্ষকদের মূল্যায়ন করুণ সব ঠিক হয়ে যাবে।

  5. ওয়ালি উল্লাহ প্রভাষক,দশপাইকা মাদরাসা,বিশ্বনাথ,সিলেট। says:

    পদত্যাগে কারো বাঁধাও আছে বলে মনে হয়না!

  6. নাম প্রকাশে অনিশ্চুক says:

    আমি মনে করি, প্রশাসন দুর্বল হয়ে গেছে, সজন প্রীতি আর দলীয়করণ চরম আকার ধারণ করেছে ফলে অপরাধীরা কোন কিছুর তোয়াক্কা না করে একটার পর একটা অমার্জনীয় অপরাধ করেই চলছে।

আপনার মন্তব্য দিন