প্রবেশপত্রে অতিরিক্ত ফি আদায়: অভিযুক্তদের কারণ দর্শাও নোটিশ - Dainikshiksha

প্রবেশপত্রে অতিরিক্ত ফি আদায়: অভিযুক্তদের কারণ দর্শাও নোটিশ

মো. মিজানুর রহমান টিপু , বরগুনা প্রতিনিধি |

bar educ

দৈনিকশিক্ষা’র সংবাদে নড়েচড়ে বসল বরিশাল শিক্ষা বোর্ড। একইসঙ্গে অভিযুক্ত দুই কেন্দ্র সচিবকে সাত কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য নোটিশ দেয়া হয়েছ।এর আগে ২১ অক্টোবর দৈনিক শিক্ষায় ‘জেএসসি পরীক্ষার প্রবেশপত্রে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদের বিষয়টি আমলে নিয়ে ২৩ অক্টোবর বরিশাল শিক্ষা বোর্ড তাদের কারণ দর্শানোর নোটিশ দেয়।

সংবাদে বরগুনার বামনা উপজেলায় শিক্ষা মন্ত্রাণালয় ও বোর্ডের নির্দেশনা উপেক্ষা করে ১ নভেম্বর থেকে অনুষ্ঠিতব্য জেএসসি ও জেডিসি পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রবেশপত্রের জন্য নির্ধারিত ফি ১৫০ টাকার পরিবর্তে পরীক্ষার্থীদের কাছ থেকে ৪০০ টাকা নেয়ার অভিযোগের বিষয়টি তুলে ধরা হয়।

এ সংবাদের ভিত্তিতে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. শাহ আলমগীর স্বাক্ষরিত কারণ দর্শানোর চিঠিতে বলা হয়, ২০১৬ সালের জেএসসি পরীক্ষার কেন্দ্র ফি বাবদ ১৫০ টাকার স্থলে ৪০০ টাকা আদায় মর্মে অভিযোগ পাওয়ায় আপনার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও কেন্দ্র বাতিল করা হবে না। বিজ্ঞপ্তি প্রাপ্তির সাত কর্ম দিবসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে জবাব দাখিল করতেও বলা হয়।

অভিযুক্ত আসমাতুন্নেসা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব বামনা (৫০৯) শম্ভু নাথ ভৌমিক এবং হলতা ডৌয়াতলা সমবায় মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব ডৌয়াতলা(৫১০) মো. নুরুল হক খানকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

বরিশাল শিক্ষা বোর্ডের তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণে ভুক্তভোগী শিক্ষার্থীর অভিভাবকগন অনেক খুশি। বামনা উপজেলার আমতলী গ্রামের দিনমজুর অভিভাবক মো. ইসমাইল জানান, বাড়তি ২৫০ টাকা না দিতে হলে ওই টাকায় আমাদের তিন দিনের বাজার-সদায় হবে।

আসন্ন জেএসসি পরীক্ষায় বামনা উপজেলার আসমাতুন্নেসা মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৬টি বিদ্যালয়ের ৫৭৯ জন ও হলতা ডৌয়াতলা সমবায় মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্রে ১০টি বিদ্যালয়ের ৮৩২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করবেন। দুটি কেন্দ্রের মোট ১ হাজার ৪১১ জন জেএসসি পরীক্ষার্থীর কাছ থেকে প্রবেশ পত্রের ফি বাবদ ৪০০ টাকা করে ৫ লাখ ৬৪ হাজার ৪০০টাকা উত্তোলন করার পরিকল্পনা করা হয়।

এতে জেএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ৩ লাখ ৫২হাজার ৭শত ৫০ টাকা কেন্দ্র ফি নামে প্রবেশ পত্রের জন্য অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে সংশ্লিষ্ঠ বিদ্যালয় ও মাদ্রাসা পরীক্ষা পরিচলানা কমিটির।

 আরো পড়ুন: জেএসসি পরীক্ষার প্রবেশপত্রে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0040149688720703