মৃত ব্যক্তিকে শিক্ষক নিয়োগ দিয়ে গেজেট জারি - Dainikshiksha

মৃত ব্যক্তিকে শিক্ষক নিয়োগ দিয়ে গেজেট জারি

নিজস্ব প্রতিবেদক |

মৃত ব্যক্তিকে আসামি করা, জীবিত ব্যক্তিকে মৃত দেখানো—এসব ঘটনা মাঝেমধ্যে দেখা গেলেও এবার তিন বছর আগে মারা যাওয়া এক ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ দিয়ে গেজেট জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ ঘটনা ঘটেছে ভোলা সদর উপজেলার পশ্চিম মেদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। সেখানে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বিবি মরিয়মকে, যিনি তিন বছর আগে ২০১৪ খ্রিস্টাব্দে মারা গেছেন। এ তথ্য কয়েক দফায় উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় থেকে জানানোর পর মন্ত্রণালয় বিষয়টি তদন্ত করলেও শেষমেশ মৃত ব্যক্তির নামেই গেজেট জারি করা হয়েছে গত ১৯ জুলাই। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মনোয়ারা ইশরাতের স্বাক্ষরে এ গেজেট প্রকাশিত হওয়ায় ভোলায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে ভোলা সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. কামরুজ্জামান  দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘বিবি মরিয়ম নামে কোনো শিক্ষক পশ্চিম মেদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত নেই। তিনি ২০১৪ খ্রিস্টাব্দে মারা গেছেন। বিষয়টি মন্ত্রণালয় কয়েক মাস আগে তদন্ত করেছে। তাঁর মৃত্যু সনদ তদন্ত কমিটিকে দেওয়া হলেও কিভাবে গেজেট হয়েছে তা বোধগম্য নয়। ’

উপজেলা শিক্ষা কর্মকর্তার কথার সত্যতা মেলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বরত অহিদুজ্জামানের কথায়। জানান, বিবি মরিয়ম একসময় আশা নামের এনজিওতে চাকরি করতেন। তিনি এ বিদ্যালয়ে কখনো কর্মরত ছিলেন না। তিনি ২০১৪ সালে মারা গেছেন।

মৃত ব্যক্তির নামে গেজেট প্রকাশের বিষয়ে জানতে উপসচিব মনোয়ারা ইশরাতকে কয়েকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

জানা গেছে, ২০০৯ খ্রিস্টাব্দে পশ্চিম মেদুয়া প্রাথমিক বিদ্যালয় চালু হয়। ২০১৩ খ্রিস্টাব্দে সরকার দেশের সব বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় জাতীয় করে। ফলে এ বিদ্যালয়েরও জাতীয়করণ হয়। সেই  থেকে এটি পশ্চিম মেদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে পরিচিত। তবে বিদ্যালয়টিতে কর্মরত শিক্ষকদের সে সময় জাতীয় করা হয়নি। ফলে বিনা বেতনেই শিক্ষক হিসেবে ওই বিদ্যালয়ে কর্মরত আছেন চারজন। নিয়ম অনুযায়ী তাঁদের চাকরি জাতীয় করার বিষয়ে জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত জেলা যাচাই-বাছাই কমিটি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে গঠিত উপজেলা যাচাই-বাছাই কমিটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেয়। ২০১৩ সালের পর থেকে গত বছর পর্যন্ত কয়েক দফা প্রতিবেদন দেওয়া হয়েছে। ওই কমিটি থেকে ২০১৩ সালের এপ্রিলে প্রথমবার পাঠানো প্রতিবেদনে বিবি মরিয়মকে শিক্ষক হিসেবে দেখানো হলেও পরে তা সংশোধন করে মন্ত্রণালয়ে কয়েক দফা প্রতিবেদন দেয় কমিটি। এরই মধ্যে ২০১৪ সালের ৮ আগস্ট মারা যান বিবি মরিয়ম। তাঁর মৃত্যুর তথ্য মন্ত্রণালয়কে জানানো হয়।

এসব প্রতিবেদন পাওয়ার পর মন্ত্রণালয় থেকে গত বছরের অক্টোবরে একটি তদন্ত কমিটি করা হয়। এ নিয়ে ভোলা জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে গত বছরের ৪ অক্টোবর সভা হয়। এর পর ওই বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হয়। সেই তালিকায় বিবি মরিয়মের নাম ছিল না। এরপর মন্ত্রণালয়ের প্রাথমিক বাস্তবায়ন ও মূল্যায়ন ইউনিটের পরিচালক (সিপি) শাহাদাত হোসেন গত ২৮ মার্চ ভোলায় গিয়ে বিষয়টি তদন্ত করেন। এ কমিটির কাছে বিবি মরিয়মের মৃত্যু সনদ এবং বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের তালিকা দেওয়া হয়। এ তালিকায় প্রধান শিক্ষক হিসেবে অহিদুজ্জামান এবং সহকারী শিক্ষক হিসেবে আছমা বেগম, গোলেনুর বেগম ও রাহিমা আক্তারের নাম রয়েছে। এর পরও গত ১৯ জুলাই পশ্চিম মেদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে বিবি মরিয়ম, আছমা বেগম, গোলেনুর বেগম ও রাহিমা আক্তারের নামে গেজেট প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বিবি মরিয়মকে নিয়োগ দেওয়ায় বাদ পড়েছেন অহিদুজ্জামান।

নিয়ম অনুযায়ী এ গেজেট জারির পর থেকে মৃত বিবি মরিয়মসহ ওই চারজনের চাকরি জাতীয়করণ হয়। তাঁরা এখন থেকে বেতন-ভাতাদিসহ সব সুযোগ-সুবিধা পাবেন।

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.013978004455566