৬ ফেব্রুয়ারি প্রকাশিত বিজ্ঞপ্তির প্রতি ক্ষোভ মৌখিক পরীক্ষা দিতে আসা প্রার্থীদের - দৈনিকশিক্ষা

৬ ফেব্রুয়ারি প্রকাশিত বিজ্ঞপ্তির প্রতি ক্ষোভ মৌখিক পরীক্ষা দিতে আসা প্রার্থীদের

সাঈদ হোসেন |

নবম দিনের মত বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা আজ (২৩ ফেব্রুয়ারি) শেষ হল। ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ মৌখিক পরীক্ষা শেষে নানান ধরনের অভিযোগ করেন নিয়োগ প্রত্যাশী প্রার্থীরা। ৬ ফেব্রুয়ারি এনটিআরসিএ-তে প্রকাশিত একটি বিজ্ঞপ্তির প্রতি ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, কর্তৃপক্ষ একসময় সরাসরি নিয়োগ দেওয়ার কথা বলে আবার আরেক সময় বলে মৌখিক পরীক্ষায় পাস করলেও নিয়োগ পাওয়ার পুরোপুরি নিশ্চয়তা নেই। কর্তৃপক্ষের এমন বিভ্রান্তিকর সিদ্ধান্তে আমরা খুবই হতাশ। কীভাবে নিয়োগ দেওয়া হবে এ বিষয়েও আমরা দ্বিধায় আছি। এত কষ্ট করে তিন ধাপ পেরিয়ে আমরা নিবন্ধন পরীক্ষা শেষ করছি। কিন্তু নিয়োগ পাব কিনা তা নিয়ে আমাদের যদি এখনও চিন্তিত থাকতে হয় তাহলে ন্যায্য অধিকার থেকে আমাদের বঞ্চিত করা হচ্ছে।
এভাবেই আজ বৃহস্পতিবার মৌখিক পরীক্ষা শেষে প্রার্থীরা তাদের ক্ষোভ প্রকাশ করেন।

রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডস্থ বোরাক টাওয়ারের নিবন্ধন অফিসে অনুষ্ঠিত আজকের পরীক্ষায় ৮টি বোর্ডের অধীনে ব্যবস্থাপনায় ২৩০ জন, হিসাব বিজ্ঞানে ৫৩ জন, গার্হস্থ্য অর্থনীতিতে ৫০ জন ও পরিসংখ্যানে ৪১ জন প্রার্থী অংশগ্রহণ করে।

আজকের মৌখিক পরীক্ষা শেষে কয়েকজন প্রার্থীর মতামত হুবহু তুলে ধরা হলো-

রাজশাহী কলেজ থেকে এসেছিলেন সাবরিনা সুলতানা। পড়াশুনা করেছেন ব্যবস্থাপনা বিষয়ে। তিনি বলেন, আমাকে প্রথমে জিজ্ঞাসা করা হয় স্লিপিং অংশীদার কী? ব্যবস্থাপনা কাকে বলে? ব্যবস্থাপনার দুইজন লেখকের নাম বলুন। হ্যান্ড্রিফেলের ১৪টি নীতি কী কী? জোড়াময় শিকল সম্পর্কে ধারণা আছে আপনার? ব্যাংক, ব্যাংকিং ও ব্যাংকারের মধ্যে সম্পর্ক কী? ব্যাংকের কাজ কী? ব্যাংকার কী কী কাজ করে?

আপনি জাতীয় সংগীত গেয়ে শোনান। জাতীয় সংগীতের গীতিকার ও সুরকার কে? বাংলাদেশের জাতীয় কবি কে?

গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থী ফারজানা আফরোজ জানান, আমাকে ৩ থেকে ৪ মিনিট বিভিন্ন প্রশ্ন করা হয়। যেমন- কোন কলেজ ও কোন বিষয়ে পড়াশুনা করেছেন? বস্ত্র কী? খাদ্য ও পুষ্টি কী? আয়োডিন কী? আয়োডিনের অভাবে কী রোগ হয়? ফ্যাশন বলতে কী বোঝায়? স্টাইল আসলে কী?

বিএম কলেজে হিসাব বিজ্ঞানে পড়াশুনা করেছেন আল মারুফ খান। তিনি পরীক্ষাশেষে বেরিয়ে এসে জানান, আমার কাছে জানতে চাওয়া হয় এ্যাকাউন্টিং সাইকেল কী? প্রোডাক্ট কস্ট ও প্রিয়ডিং কস্টের মধ্যে পার্থক্য দেখান।  অবচয় কাকে বলে? অবচয়ের দুইটা পদ্ধতির নাম বলুন।

জাহানারা বেগম নামে এক প্রার্থী বলেন, ৫ মিনিট মত আমি ভাইভা বোর্ডে ছিলাম। তারা জানতে চাইলেন আমি কোন বিষয়ে পড়াশুনা করেছি। আমি বললাম হিসাব বিজ্ঞান। একজন শিক্ষক হিসেবে ‘কন্ট্রিবিউশন’ সম্পর্কে আলোচনা করুন। কন্ট্রিবিউশনের রেসিউরিং কী? যৌথ ব্যয় বন্টনের পদ্ধতিগুলো আলোচনা করুন।

রিমি নামের গার্হস্থ্য অর্থনীতির আরেকজন প্রার্থী পরীক্ষাশেষে জানিয়েছেন তার ভাইভা অভিজ্ঞতা। তিনি বলেন, আমার কাছে জানতে চাওয়া হয় এন্ট্রোপ্রেনারশিপ কাকে বলে। একজন এন্ট্রোপ্রেনার হতে হলে কী লাগে? এই বিষয়ে পড়ে একজন শিক্ষক হয়ে আপনি বাচ্চাদের কীভাবে মূল্যায়ন করবেন?

রাজশাহী কলেজের মো. তাজেল আহমেদ জানান, আমি ব্যবস্থপনা বিষয়ে পড়াশুনা করেছি। আমাকে নিজ জেলা সম্পর্কে কয়েকটি প্রশ্ন করা হয়। জানতে চাওয়া হয় আমার বাড়ি কোথায়। আমি বললাম আমার বাড়ি চাপাইনবাবগঞ্জ। তখন তারা জানতে চান কী সবচেয়ে বেশি জন্মে আপনার জেলায়? আমি বলি, আম। কয়েকটা উন্নতমানের আমের জাতের নাম বলুন।

এরপর আমার পঠিত বিষয় নিয়ে কয়েকটা প্রশ্ন করা হয়। অডিট(নিরীক্ষ) কী? ভাউচারে কী কী বিষয় অন্তর্ভুক্ত থাকে? মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে কতটি সেক্টরে বিভক্ত করা হয়? এছাড়া আপনি এখন কী করেন? জবাবে আমি বলি, আমি কিছু করি না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিষয়ের শিক্ষার্থী তানজিলা তাহরীন তার অভিজ্ঞতার কথা আমাদের কাছে জানিয়েছেন। তার কাছে জানতে চাওয়া হয় সাইন্টিফিক ম্যানেজম্যান্টের জনক কে? সাইন্টিফিক ম্যানেজম্যান্টের প্রিন্সিপাল কয়টি? ম্যানেজম্যান্ট বাই জঙ্গল থিওরীর প্রবর্তক কে? এক্স এবং ওয়াই তত্ত্বের মূল ধারনা কী?

জিএম আরিফুল নামের একজন প্রার্থী এসেছিলেন চট্টগ্রামের আগ্রাবাদ থেকে। তিনি পড়াশুনা শেষ করেছেন ব্যবস্থাপনা বিষয়ে। তাকে জিজ্ঞাসা করা হয়, আপনি কোথা থেকে এসেছেন এবং এখন কিছু করেন কি? আমি জবাবে বলি আমি চট্টগ্রাম কমার্স কলেজে একজন অতিথি শিক্ষক হিসিবে পড়ায়।

আপনি ব্যবস্থাপনার সংজ্ঞা দিন। বাজেটীয় নিয়ন্ত্রণ কী? মেমোরেন্ডামের ধারাগুলো বলেন। আপনি কী শিক্ষকতা পছন্দ করেন? এরপর আমার সকল শিক্ষার সনদ দেখা হয়। সনদ দেখা হলে তারা আমাকে বলেন, আপনি এবার আসতে পারেন।

এভাবেই বেসরকারি শিক্ষক নিবন্ধনের নবম দিনের মৌখিক পরীক্ষা শেষ হয়। তবে কয়েকজন প্রার্থী ন্যাশনাল আইডি কার্ড, এসএসসি-এইচএসসি এবং সম্মান শ্রেণির সনদ আনতে ভুলে যাওয়ায় অনেক বিড়ম্বনার শিকার হন। এজন্য পরবর্তিতে যারা আসবেন তারা সকল প্রয়োজনীয় কাগজপত্র ঠিকঠাক আনবেন। কোনো ভুল হলে মারাত্মক বিড়ম্বনায় পড়তে পারেন।

 

আরও পড়ুন

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0042428970336914