জ্বর ও কাশি নিয়ে মানিকগঞ্জে নারীর মৃত্যু - দৈনিকশিক্ষা

জ্বর ও কাশি নিয়ে মানিকগঞ্জে নারীর মৃত্যু

মানিকগঞ্জ প্রতিনিধি |

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার এক নারী (২৬) জ্বর ও কাশি নিয়ে মারা গেছেন। রোববার (২৯ মার্চ) সকালে মারা যান তিনি। একটি মেডিকেল কলেজ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক করোনা ভাইরাস পরীক্ষার জন্য ওই নারীর নমুনা সংগ্রহ করেছেন। মৃত্যুর কারণ নিশ্চিত করতে নমুনা সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

জেলা স্বাস্থ্য বিভাগ, নারীর পরিবার এবং পুলিশ সূত্রে জানা গেছে, চার দিন ধরে ওই নারী জ্বর ও কাশিতে ভুগছিলেন। গতকাল শনিবার থেকে তাঁর পাতলা পায়খানা শুরু হয়। গুরুতর অসুস্থ হয়ে পড়লে আজ রোববার সকাল সাড়ে নয়টার দিকে ওই মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। ওই সময় কর্তব্যরত চিকিৎসক নারীকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালে বেলা একটার দিকে মৃত নারীর স্বামীর সঙ্গে এই প্রতিবেদকের কথা হয়। তিনি বলেন, গত ১৮ মার্চ তাঁর বাবা মারা যান। সনাতন ধর্মীয় বিধিনিষেধ থাকায় তাঁরা স্বামী-স্ত্রী আলাদা থাকেন। চার দিন আগে তাঁর স্ত্রীর জ্বর ও কাশি শুরু হয়। পরে শনিবার দুপুরের পর থেকে পাতলা পায়খানা শুরু হলে বিকেলে তাঁর স্ত্রীকে স্থানীয় এক পল্লি চিকিৎসকের কাছে নিয়ে যান। পরে ওষুধ নিয়ে বাড়িতে ফেরেন। আজ সকালে স্ত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়লে ওই মেডিকেল হাসপাতালে নিয়ে আসেন।

হাসপাতালের উপপরিচালক বলেন, মৃত অবস্থাতেই ওই নারীকে হাসপাতালে আনা হয়। তাঁর জ্বরের পাশাপাশি কাশি ও শ্বাসকষ্ট ছিল। এ ছাড়া তাঁর পাতলা পায়খানায় ছিল। এসব বিষয় জানার পর জেলা সিভিল সার্জন এবং আইইডিসিআরে যোগাযোগ করা হয়। তাদের নির্দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত ছিলেন কিনা, তা পরীক্ষার জন্য আইইডিসিআরে নমুনা পাঠানো হবে। উপপরিচালক আরও বলেন, ওই নারীর শ্বশুর মারা যাওয়ার পর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে ওই বাড়িতে অনেক মানুষের সমাগম ঘটে। তাঁর ধারণা, ওই সমাগম থেকে তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন।

এ ব্যাপারে সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ বলেন, আইইডিসিআরের নির্দেশনা অনুযায়ী মৃত ওই নারী করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়ার জন্য ইতোমধ্যে নমুনা সংগ্রহ করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে তা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হবে।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, মৃত নারীর পরিবারের সদস্য ও তাঁদের নিকটতম প্রতিবেশীদের কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দেয়া হয়েছে। হরিরামপুর উপজেলা প্রশাসন, পুলিশ এবং স্বাস্থ্য বিভাগের লোকজন কোয়ারেন্টিন নিশ্চিত করতে কাজ করছেন। একই সঙ্গে ওই হাসপাতালকে বিশেষ নজরদারিতে ও রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। পরীক্ষায় করোনা ভাইরাস শনাক্ত হলে পুরো গ্রাম লকডাউন (অবরুদ্ধ) করা হবে বলে জানান তিনি।

দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের - dainik shiksha দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন - dainik shiksha নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর - dainik shiksha জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার - dainik shiksha প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক - dainik shiksha নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক please click here to view dainikshiksha website Execution time: 0.0090889930725098