ইনডেক্সধারীদের নিয়োগ আলাদা প্রক্রিয়ায়! - চাকরির খবর - দৈনিকশিক্ষা

শিক্ষক নিয়োগে বড় পরিবর্তন : ১ইনডেক্সধারীদের নিয়োগ আলাদা প্রক্রিয়ায়!

রুম্মান তূর্য |

প্রচলিত বেসরকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। তাহলে চতুর্থ ধাপে কেমন হচ্ছে ইনডেক্সধারী অর্থাৎ ইতোমধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া? একটি আবেদনে কয়টি শিক্ষক পদে অংশগ্রহণের সুযোগ পাবেন প্রার্থীরা? কেমন এগুচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরিকল্পনা? এসব নিয়ে দৈনিক আমাদের বার্তার দুই পর্বের এই বিশেষ ধারাবাহিক প্রতিবেদন।  

প্রচলিত বেসরকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হচ্ছে। চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইনডেক্সধারী অর্থাৎ ইতোমধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের আলাদা প্রক্রিয়ার চিন্তা-ভাবনা শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে আলোচনাও করেছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায় থেকে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার সায় পাওয়া গেছে। ইনডেক্সধারীদের আলাদা প্রক্রিয়ায় নিয়োগ দিতে অনলাইনে আবেদন গ্রহণকারী প্রতিষ্ঠান টেলিটকের সঙ্গে আলোচনাও এগিয়েছে। 

এনটিআরসিএর শীর্ষ কর্মকর্তারা দৈনিক আমাদের বার্তাকে এসব তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। কিছু বিষয়ে মন্ত্রণালয়ের অনুমোদনের প্রয়োজন আছে। আর আলাদা প্রক্রিয়ায় ইনডেক্সধারী শিক্ষক ও নিবন্ধিতদের নিয়োগ দিতে টেলিটকের সক্ষমতা আছে কী-না তা নিয়েও আলোচনা চলছে। তবে, চতুর্থ ধাপে আলাদা প্রক্রিয়ায় ইনডেক্সধারী শিক্ষক ও নিবন্ধিত প্রার্থীদের নিয়োগ দেয়ার ব্যবস্থা করা যাবে বলে আশাবাদী তারা।   

জানা গেছে, এতোদিন ইনডেক্সধারী অর্থাৎ এমপিওভুক্ত শিক্ষকরা সরাসরি এনটিআরসিএর গণবিজ্ঞপ্তি অনুসারে নিয়োগ প্রক্রিয়ায় আবেদনের সুযোগ পেতেন। এমপিওভুক্ত শিক্ষকদের বদলি ব্যবস্থা না থাকায় এমপিও নীতিমালাগুলোতে তাদের জন্য এ সুযোগ রাখা হয়েছিলো। তাদের বদলির জন্য আলাদা নীতিমালা করার কথা বলা থাকলেও তা বাস্তবায়ন হয়নি। কিন্তু নিজ বাড়ি থেকে দূরের প্রতিষ্ঠানে চাকরি করা এমপিওভুক্ত বা ইনডেক্সধারী শিক্ষকদের জন্য নতুন প্রতিষ্ঠানে নতুন করে নিয়োগ পাওয়ার বিধান রাখা হয়েছে এমপিও নীতিমালায়। সে অনুসারে ইনডেক্সধারী বা এমপিওভুক্ত শিক্ষকরা সমপদে বা সমস্কেলের পদে নিয়োগের আবেদন করতে পারেন। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে এমপিও নীতিমালার এ বিধান অনুসারে আবেদন করা হাজার হাজার শিক্ষকের নতুন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ সুপারিশ করে এনটিআরসিএ। কিন্তু এর ফলে অনেক নিবন্ধিত প্রার্থী নিয়োগ পাননি। আবার যেসব ইনডেক্সধারী শিক্ষক নতুন প্রতিষ্ঠানে সুপারিশ পেয়ে যোগদান করেছেন তাদের আগের পদগুলো খালিই থেকে যাচ্ছে। এতে শিক্ষার সার্বিক মানোন্নয়ন হচ্ছে না। তাই নিবন্ধিত প্রার্থীরা ইনডেক্সধারীদের জন্য আলাদা নিয়োগ প্রক্রিয়ার দাবি জানাচ্ছিলেন। তারই প্রেক্ষিতে আলাদা নিয়োগ নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেছে এনটিআরসিএ।


এনটিআরসিএর চেয়ারম্যান মো. এনামুল কাদের খান বিষয়টি নিশ্চিত করে দৈনিক আমাদের বার্তাকে বলেন, ইনডেক্সধারীদের আলাদা প্রক্রিয়ায় নিয়োগের বিষয়ে শিক্ষামন্ত্রী মহোদয়ের সঙ্গে আমরা একাধিকবার সভা করেছি। এ বিষয়ে মন্ত্রণালয়েরও সায় আছে। আমরা বিষয়টি নিয়ে সবার সঙ্গে আলাপ আলোচনা করছি। 

তিনি আরও বলেন, শিক্ষক নিয়োগের আবেদন গ্রহণ করে কারিগরি সহায়তা দানকারী প্রতিষ্ঠান টেলিটক। আলাদাভাবে নিবন্ধিত প্রার্থী ও ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া চালানোর সক্ষমতা তাদের আছে কী না সে বিষয়গুলোও ভাবা হচ্ছে। টেলিটকের সঙ্গে এসব নিয়ে আমরা দফায় দফায় সভা করছি। সব ঠিক থাকলে আগামী নিয়োগ প্রক্রিয়ায় বিষয়টি বাস্তবায়নের চিন্তা আছে। 

চেয়ারম্যান বলেন, শিক্ষক নিয়োগের জন্য শূন্যপদের তথ্য সংগ্রহ শেষ হয়ে তা যাচাই ও সংশোধন শুরু হচ্ছে। এর মধ্যে আমরা এ বিষয়ে মন্ত্রণালয়ের অনুমোদন চাইবো। আনুষ্ঠানিক অনুমোদন পেলে আলাদা প্রক্রিয়ায় ইনডেক্সধারীদের নিয়োগ দেবো। 

    

৬৪ হাজার স্কুল পেলো ১৮৬ কোটি টাকা - dainik shiksha ৬৪ হাজার স্কুল পেলো ১৮৬ কোটি টাকা ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা - dainik shiksha ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা নতুন এমপিওভুক্তরা অনিশ্চয়তায় - dainik shiksha নতুন এমপিওভুক্তরা অনিশ্চয়তায় অবৈধ ফরহাদই শ্রেষ্ঠ অধ্যক্ষ - dainik shiksha অবৈধ ফরহাদই শ্রেষ্ঠ অধ্যক্ষ মদ খেয়ে স্কুলে মারামারি : সপ্তম শ্রেণির শিক্ষার্থী বহিষ্কার - dainik shiksha মদ খেয়ে স্কুলে মারামারি : সপ্তম শ্রেণির শিক্ষার্থী বহিষ্কার টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা অনুমোদন - dainik shiksha টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা অনুমোদন শিক্ষকদের তথ্য চায় কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha শিক্ষকদের তথ্য চায় কারিগরি শিক্ষা বোর্ড এসএসসি ভোকশনাল : আগামী বছর দশম শ্রেণির বোর্ড পরীক্ষা সব বিষয়ে - dainik shiksha এসএসসি ভোকশনাল : আগামী বছর দশম শ্রেণির বোর্ড পরীক্ষা সব বিষয়ে please click here to view dainikshiksha website