ক্লাসে না এলে খোঁজ নেয় মহসিন কলেজ - দৈনিকশিক্ষা

ক্লাসে না এলে খোঁজ নেয় মহসিন কলেজ

আমাদের বার্তা, চট্টগ্রাম |

আমাদের বার্তা, চট্টগ্রাম : শিক্ষার্থীদের ক্লাস, পাঠদান সবকিছু যথাসময়ে সম্পন্ন হয়েছে। শিক্ষক ও কাউন্সিলররা অক্লান্ত পরিশ্রম করেছেন। শিক্ষার্থীদের সঠিক শিক্ষা ও সিলেবাস শেষ করার উপর নজর রাখা হয়েছে। এসব কারণেই অতীতের ধারাবাহিকতায় এবারও আমাদের কলেজ ভালো ফল অর্জন করেছে।

নিজের প্রতিষ্ঠান সম্পর্কে এমনটাই মূল্যায়ন সম্প্রতি প্রকাশিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে সবচেয়ে বেশি জিপিএ-৫ পাওয়া সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ অধ্যাপক কামরুল ইসলামের।

ফল প্রকাশের পর দৈনিক আমাদের বার্তাকে দেয়া এক একান্ত সাক্ষাতকারে তিনি এই অভিমত ব্যক্ত করেন। 

অধ্যক্ষ জানান, তার কলেজ থেকে এ বছর ১ হাজার ৬৫২ জন পরীক্ষা দেন। তাদের মধ্যে পাস করেছেন ১ হাজার ৬১৯ জন। আর জিপিএ-৫ পেয়েছেন ৮৬৮ জন। তার কলেজ শুধু এবার নয়, গতবারও সেরা হয়েছিল এইচএসসিতে। 

সারাদেশে এবার সার্বিক ফলাফল আগের বছরের চেয়ে খারাপ হওয়ার কী কারণ জানতে চাইলে তিনি বলেন, ফলাফল কখনো খারাপ হতেই পারে, তবে আমি মনে করি, করোনা পরবর্তী সময়ে ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হওয়ার প্রভাব এবার এইচএসসিতে পড়েছে। যদিও এবারও যে পূর্ণাঙ্গ সিলেবাস সেটা বলা যাবে না, তবে পরীক্ষা হয়েছে পূর্ণ সময়ে, পূর্ণ নম্বরে। 

তিনি বলেন, যেহেতু এবার গতবারের তুলনায় ফল খারাপ হয়েছে সেটা প্রতিটি কলেজ নিশ্চয়ই বিবেচনা করবে। যারা ভাল করেছে তারা আরো ভাল করার এবং যারা খারাপ করেছে তারা সেটা কাটিয়ে উঠার চেষ্টা করবে। 

মহসিন কলেজের আগামী দিনের পরিকল্পনা জানতে চাইএল অধ্যাপক কামরুল ইসলাম বলেন, আমার কলেজের শিক্ষকেরা পরিশ্রম করেছেন। প্রতিটি শিক্ষার্থীর উপর কাউন্সিলর ও শিক্ষক নজর রেখেছেন। এমনকি শিক্ষার্থীরা নিয়মিত ক্লাসে অংশ নিচ্ছেন কিনা সেটাও নজরে রাখা হয়েছে। কোনো শিক্ষার্থী ক্লাসে কম উপস্থিত হলে তার সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ রেখেছেন কাউন্সিলর ও শিক্ষকেরা। কোনো শিক্ষার্থী কোন ক্লাসের কিছু মিস করলে সেটাও ফুলফিল করার চেষ্টা করা হয়েছে। এছাড়া যথাযথ টেস্ট পরীক্ষাগুলো নিশ্চিত করা হয়েছে। 

দেশের কলেজগুলোতে শিক্ষার মান বৃদ্ধিতে কী পদক্ষেপ নেওয়া যায় জানতে চাইলে প্রফেসর মো কামরুল ইসলাম বলেন, পৃথিবী তুমুল গতিতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশও এগিয়ে যাচ্ছে সন্দেহ নেই। দেশের শিক্ষা পদ্ধতির ধরন পাল্টাচ্ছে প্রতিনিয়ত। এখন বিশ্বের সাথে তাল মেলাতে হলে পরিবর্তন ছাড়া উপায় নেই। সুতরাং দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বিশ্বের সাথে তাল মেলাতে হবে। সরকারকেও অনেক কিছুতে এগিয়ে আসতে হবে। আর শিক্ষক এবং যারা শিক্ষা নিয়ে ভাবেন তাদেরও ভূমিকা রাখতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় ফের বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় ফের বৃদ্ধি এসএসসি পরীক্ষার ফল জানবেন যেভাবে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল জানবেন যেভাবে দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের - dainik shiksha দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন - dainik shiksha নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর - dainik shiksha জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার - dainik shiksha প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার please click here to view dainikshiksha website Execution time: 0.0030529499053955