মাঙ্কিপক্স নিয়ে ডব্লিউএইচওর সর্বোচ্চ সতর্কতা - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

মাঙ্কিপক্স নিয়ে ডব্লিউএইচওর সর্বোচ্চ সতর্কতা

দৈনিকশিক্ষা ডেস্ক |

মাঙ্কিপক্স নিয়ে গতকাল শনিবার বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, গত বৃহস্পতিবার ডব্লিউএইচওর বিশেষজ্ঞ কমিটির বৈঠকের পর এ ঘোষণা এসেছে।

২০০৯ সালের পর এ নিয়ে সপ্তমবারের মতো জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সর্বশেষ জরুরি সতর্কতা হয়েছিল ২০২০ সালে কোভিড-১৯ নিয়ে।

ডব্লিউএইচওর মহাপরিচালক ড. তেদরোস আধানম গেব্রিয়াসিস বলেছেন, এ পর্যন্ত বিশ্বের ৭৫টি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স। ১৬ হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। মাঙ্কিপক্সে মৃত্যু হয়েছে পাঁচজনের। এটি বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে এবং আন্তর্জাতিক উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।’

মাঙ্কিপক্স ভাইরাসের মাধ্যমে ছড়ানো একটি রোগ। মধ্য ও পশ্চিম আফ্রিকায় মাঙ্কিপক্স সবচেয়ে বেশি দেখা যায়। তবে গত ৭ মে যুক্তরাজ্যে প্রথম মাঙ্কিপক্স ধরা পড়ে। মাঙ্কিপক্সের জন্য নির্দিষ্ট কোনো টিকা এখনো আবিষ্কৃত হয়নি।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website