শিক্ষক নিয়োগ : চলতি মাসেই তিন হাজার পদে দ্বিতীয় ধাপের সুপারিশ - শিক্ষক নিবন্ধন - দৈনিকশিক্ষা

শিক্ষক নিয়োগ : চলতি মাসেই তিন হাজার পদে দ্বিতীয় ধাপের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশ পেয়ে যোগদান না করা পদে দ্বিতীয় ধাপে প্রার্থী সুপারিশ করা হবে। যোগদান না করা প্রার্থীদের পদগুলোতে মেধাতালিকায় এগিয়ে থেকে আবেদন করা পরবর্তী সুপারিশ পাবেন। চলতি মে মাসেই আবেদন করে সুপারিশ না পাওয়া প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে। তৃতীয় গণবিজ্ঞপ্তি অনুসারে আবেদন করেও নিয়োগ সুপারিশ না পাওয়া প্রার্থীদের সুপারিশকৃত প্রার্থীদের যোগদান না করা শিক্ষক পদগুলোতে মে মাসেই দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কর্মকর্তারা।

আর পড়ুন: চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগ : জুলাইয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশের আশা

তবে, কতগুলো পদে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশ করা হবে সে বিষয় স্পষ্ট কিছু জানাতে পারেননি এনটিআরসিএর কর্মকর্তারা। তারা বলছেন, ধারণা করা হচ্ছে তিন হাজার পদে প্রার্থীরা যোগদান করেননি। এ পদগুলোতে আবেদন করে সুপারিশ না পাওয়া প্রার্থীদের দ্বিতীয় ধাপে সুপারিশ করা হবে। কর্মকর্তারা আরও জানিয়েছেন, মোট কতগুলো পদে দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে তা ঠিক করা হচ্ছে। কোন পদগুলোতে প্রার্থীরা যোগদান করেনি তা খোঁজখবর নিয়ে নিশ্চিত হচ্ছে এনটিআরসিএ। আগামী ১২ মে এনটিআরসিএর নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। সে সভায় দ্বিতীয় ধাপের সুপারিশের দিন তারিখ ঠিক হওয়ার সম্ভাবনা আছে।

  

সম্প্রতি তৃতীয় নিয়োগচক্রে যোগদান না করা পদগুলোতে প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। গত ১৭ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। সে সভার রেজুলেশন এনটিআরসিএতে পৌঁছেছে বলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন কর্মকর্তারা। সে অনুসারে এনটিআরসিএর নির্বাহী কমিটির সভায় আলোচনা করে প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করার প্রস্তুতি শুরু হয়েছে বলে জানিয়েছেন তারা। 

প্রচলিত নিয়মে কোনো শিক্ষক পদে সুপারিশ পাওয়া প্রার্থী যোগদান না করলে সেই পদে আবেদন করা মেধাতালিকার ভিত্তিতে দ্বিতীয় অবস্থানে থাকা প্রার্থীদের সুপারিশ করা হয়। এর আগে ২০১৯ খ্রিষ্টাব্দে দ্বিতীয় নিয়োগ চক্রে সুপারিশ পেয়েও যোগদান না করা পদে অন্য প্রার্থীদের দ্বিতীয় ধাপে সুপারিশ করা হয়েছিল। সে বছর ৩১ অক্টোবর ও ১ নভেম্বর সেই নিয়োগচক্রে যোগদান না করা এমপিও ও ননএমপিও পদগুলোতে প্রার্থীদের সুপারিশ করা হয়েছিল। তৃতীয় গণবিজ্ঞপ্তির আলোকে নতুন সুপারিশ পাওয়া সব শিক্ষক যোগদান করেননি। গত ১৭ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদন করে সুপারিশ না পাওয়া প্রার্থীদের দ্বিতীয় ধাপে তাদের শিক্ষক পদে সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রার্থীরাও দ্রুত দ্বিতীয় ধাপের সুপারিশ করার দাবি জানাচ্ছেন। 

এ নিয়ে জানতে চাইলে এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান শুক্রবার বিকেলে দৈনিক আমাদের বার্তাকে বলেন, দ্বিতীয় ধাপের সুপারিশে বিষয়ে সভার সিদ্ধান্ত রেজুলেশন আকারে এনটিআরসিএতে এসেছে। বিষয়টি নিয়ে এনটিআরসিএ নির্বাহী কমিটির সভায় আলোচনা হবে। চলতি মে মাসেই প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে।

  

এদিকে তৃতীয় ধাপে সুপারিশ পেয়ে কতজন শিক্ষক যোগদান করেছেন সে বিষয়ে এখনো সুস্পষ্ট কোনো তথ্য এনটিআরসিএর কাছে নেই। কর্মকর্তারা বলছেন, যোগদান করেও অনলাইনে অনেকে যোগদান করেননি দেখিয়েছেন। আবার অনেকে যোগদান না করেও দেখিয়েছেন যোগদান করেছেন। বিষয়টি কর্মকর্তারা প্রতিটি প্রতিষ্ঠানে টেলিফোন করে যাচাই বাছাই করছেন।   

কতগুলো পদে দ্বিতীয় ধাপের সুপারিশ করা হতে জানতে চাইলে এনটিআরসিএর সচিব আরও বলেন, এটি এখনই সঠিক বলা যাচ্ছে না। আমরা নিশ্চিত হওয়ার জন্য কাজ করছি। ধারণা করা হচ্ছে তিন হাজার পদে সুপারিশপ্রাপ্তরা যোগদান করেননি। তবে সে সংখ্যা নিশ্চিত করতে কাজ চলছে। কারিগরি সহায়তা দেয়া প্রতিষ্ঠান টেলিটকও তাদের কাছে থাকা তথ্য আমাদের দিয়েছেন। যে পদগুলোতে গণবিজ্ঞপ্তিতে আবেদন করে সুপারিশ না পাওয়া প্রার্থীরা যোগদান করেননি সে পদগুলোতে আবেদন করেও সুপারিশ না পাওয়া প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে।

এদিকে সুপারিশ না পাওয়া প্রার্থীরা দ্রুত দ্বিতীয় ধাপের সুপারিশের দাবি জানিয়েছেন। তারা দৈনিক আমাদের বার্তাকে বলেন, প্রচলিতভাবে প্রতি ধাপের নিয়োগ পরই দ্বিতীয় ধাপের সুপারিশ করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ে দ্বিতীয় ধাপের সুপারিশের সিদ্ধান্ত নিয়েছে। আমরা দ্রুত দ্বিতীয় ধাপের সুপারিশ পেতে চাই। যেসব পদে নতুন শিক্ষকরা যোগদান করেননি ওই পদগুলো খালি না রেখে দ্রুত প্রার্থীদের সুপারিশ করা উচিত।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website