ইনডেক্স চুরি করে এমপিওভুক্তি অব্যাহত - দৈনিকশিক্ষা

ইনডেক্স চুরি করে এমপিওভুক্তি অব্যাহত

মুরাদ মজুমদার |

বৌদ্ধ ধর্মের সহকারি শিক্ষক পারমিতা চৌধুরী। সি১২৩৯৩৭ ইনডেক্স নম্বর নিয়ে ২০১৬ খ্রিস্টাব্দের সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার উত্তরভূর্ষি অন্নদা জীবন উচ্চ বিদ্যালয়ের শরীরচর্চা শিক্ষক হিসেবে এমপিওভুক্ত ছিলেন। ইতিমধ্যে তিনি অবসরে গেছেন।

আবার একই এলাকার এস আই নুর মোহাম্মদ হাইস্কুলের শিক্ষক খলিলুর রহমান গত বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত সি১২৩৯৭৩ ইনডেক্স নম্বর নিয়ে পদবীবিহীন অবস্থায় এমপিওভুক্ত ছিলেন। ২০১৬ খ্রিস্টাব্দের নভেম্বর মাসের এমপিওতে পারমিতা চৌধুরীর সি১২৩৯৩৭ ইনডেক্স নম্বর নিয়ে নাম, জন্ম তারিখ, ব্যাংক একাউন্ট ইত্যাদি পরিবর্তন করে খলিলুর রহমান এস আই নুর মোহাম্মদ স্কুলে এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করলে তা কর্তৃপক্ষের মাধ্যমে অনুমোদন হয়। এর ফলে ২০১৬ খ্রিস্টাব্দের নভেম্বর মাসে একই স্কুলের [এস আই নুর মোহাম্মদ] এমপিওশীটে সি১২৩৯৩৭ এবং সি১২৩৯৭৩ দুটো ইনডেক্সে খলিলুর রহমান এমপিওভুক্ত থাকেন।

পরবর্তীতে ২০১৭ খ্রিস্টাব্দের মার্চ মাসেও এমপিওতে অনলাইনে আবেদনের মাধ্যমে খলিলুর রহমান (ইনডেক্স সি ১২৩৯৭৩) নাম কর্তন করা হয়। এভাবেই একজন অবসরপ্রাপ্ত পারমিতা চৌধুরীর ইনডেক্স নম্বর ব্যবহার করছেন খলিলুর রহমান। কিভাবে পারমিতা চৌধুরী এমপিওভুক্ত ছিলেন? কিভাবে পারমিতার অবসরে যাওয়ার সঙ্গে সঙ্গে তার ইনডেক্স নম্বরটা খলিলুর রহমান পেয়ে গেলেন? এসব প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেনি। এই দুই প্রতিষ্ঠানের প্রধানগণ ও উপজেলা শিক্ষা কর্মকর্ত এবং ইএমআইএস সেলের কর্মকর্তারা।

এমপিও সফটওয়্যার জালিয়াতচক্র, অধিদপ্তরের ইএমআইএস সেলের কতিপয় কর্মকর্তা ও কর্মচারীর যোগসাজশ এবং এমপিওর দালালদের সিন্ডিকেটের সমন্বয়ে এই ধরণের ইনডেক্স চুরি অব্যাহত রয়েছে। প্রতি বিজোড় মাসের এমপিওর সভায় কেউ প্রশ্ন তোলেন না ইএমআইএস সেল থেকে কতজনের হিসেব উপস্থাপন করা হলো। ইনডেক্স পরিবর্তন কেন? এত এত সংশোধন কেন? দৈনিক শিক্ষার অনুসন্ধানে এমন চিত্রই পাওয়া গেছে।
জানা যায়, এসব জালিয়াতি ধরার দক্ষতা নেই এমপিও সংশ্লিষ্ট কর্মকর্তাদের, এমনকি এসব রোধ করার সদিচ্ছা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন সৎ শিক্ষকরা।
শুধু পারমিতা আর খলিলের কাহিনীই নয়। এমন হাজার হাজার পারিমতা আর খলিল ইনডেক্স জালিয়াতি করে এমপিওভুক্ত হয়ে যাচ্ছে। সরকারি কোষাগার থেকে অপচয় হচ্ছে কোটি কোটি টাকা।
এমপিও জালিয়াতচক্রের এহেন অপকর্ম বন্ধের উপায় সম্পর্কে জানতে চাইলে প্রবীন শিক্ষক নেতা ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ মাজহারুল হান্নান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, “এমপিও নীতিমালা, এমপিও ডাটাবেজ, এমপিও কার্যক্রম বিষয়ে এমপি বিষয়ে অভিজ্ঞ বেসরকারি শিক্ষকদের চুক্তিভিক্তিক নিয়োগ দেয়া দরকার। ”
সফটওয়্যার জালিয়াতিরোধে বুয়েটের বিশেষজ্ঞদের দিয়ে নতুন সফটওয়্যার তৈরি ও ইএম আইএস সেলকে ঢেলে সাজাতে হবে। হঠাৎ কাউকে এমপিওর দায়িত্ব দিলে তিনি ব্যর্থ হতেই থাকবেন। সরকারের টাকা গচ্চা যেতেই থাকবে।
মাজহারুল হান্নান বলেন, দেশের শতকরা ৯৭ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারি।  শিক্ষা অধিদপ্তরসহ সব প্রশাসনিক পদে আনুপাতিক হারে অভিজ্ঞ বেসরকারি শিক্ষকদের পরিচালক, উপ-পরিচালক ও  আঞ্চলিক পরিচালক পদে নিয়োগ দেয়ার।

তৃতীয় পর্বে পড়ুন: আদালতের রায়ের অপব্যাখ্যা করে এমপিওভুক্তি 

আরও পড়ুন

অভিনব এমপিও জালিয়াতি: কোড পরিবর্তন চলছে দেদার

ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0035359859466553