ইংরেজি ভার্সন পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ না হওয়ায় ক্ষোভ - দৈনিকশিক্ষা

ইংরেজি ভার্সন পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ না হওয়ায় ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম প্রায় দুই সপ্তাহ আগে শুরু হলেও এখনো ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ করতে পারেনি সরকার। এতে শঙ্কিত পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা। ইতোমধ্যে এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ করলেও ইংরেজি ভার্সনের খবর নেই। গত কয়েকদিন ধরে অভিভাবকরা দৈনিক শিক্ষাডটকম-এর কাছে অভিযোগ করেছেন। তারা বলছেন, ইংরেজি ভার্সন না দেয়ায় একেক স্কুল একেকরকম অনুবাদ করছে। ফলে বিভিন্ন জটিলতা তৈরি হচ্ছে। 

এক প্রশ্নের জবাবে শিক্ষা প্রশাসনের কর্তারা বৃহস্পতিবার বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন, ইংরেজি ভার্সনের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট তৈরির কাজ শুরু হয়েছে।

নীলফামারীর সৈয়দপুর থেকে ইংরেজি ভার্সনের এক এসএসসি পরীক্ষার্থীর অভিভাবক মোহাম্মদ মোহায়মিনুল কবীর দৈনিক শিক্ষাডটকমকে জানান, ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট শুরু হয়েছে। তবে ইংরেজি ভার্সনের অ্যাসাইনমেন্ট এখনো শুরু হয়নি। অ্যাসাইনমেন্ট প্রকাশও করেনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এতে আমরা শঙ্কিত। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন পরীক্ষা নেয়া না হলে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টে প্রাপ্ত নম্বর ও সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। এ পরিস্থিতিতে অ্যাসাইনমেন্ট প্রকাশ করা না হলে শিক্ষার্থীরা বিপাকে পড়বেন। 

অভিভাবকরা দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, সরকার অ্যাসাইনমেন্টের জন্য নির্ধারিত সময় নির্ধারণ করেছেন। এসএসসি পরীক্ষার্থীদের ২৪ সপ্তাহের ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ৩০ সপ্তাহের  অ্যাসাইনমেন্ট দিচ্ছে। তবে, ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ হয়নি। যদিও বাংলা ও ইংরেজি ভার্সন শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা একইসাথে অনুষ্ঠিত হবে। আমরা মনে করছি ইংরেজি ভার্সনের শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টের দিক থেকে পিছিয়ে পড়ছে। ইতোমধ্যে বাংলা মাধ্যমের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট শুরু হয়েছে। ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দ্রুত শুরু না হলে পরে মূল্যায়নে তাদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।


ইংরেজি ভার্সনের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট নিয়ে কথা বলতে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে রাজধানী কয়েকজন ইংরেজি ভার্সনের শিক্ষকের সাথে যোগাযোগ করা হয়। তারা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ইংরেজি ভার্সন ও বাংলা ভার্সনের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের কারিকুলামে পার্থক্য না থাকলেও মূল পার্থক্য ভাষায়। অনেক প্রতিষ্ঠান বাংলা ভার্সনের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ইংরেজিতে অনুবাদ করে শিক্ষার্থীদের দিচ্ছেন। তবে সব শিক্ষকের অনুবাদ দক্ষতা এক না হওয়ায় অনেক শিক্ষার্থী বিভ্রান্ত হচ্ছে। আমরা সরকারের কাছে এ সমস্যার সুনির্দিষ্ট সমাধান চাই। দ্রুত ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ না হলে তারা পিছিয়ে পড়বে বলেও মত দিয়েছেন শিক্ষকরা। 

ইংরেজি ভার্সনের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট নিয়ে কথা বলতে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হয় অ্যাসাইনমেন্ট তৈরির দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহার সঙ্গে। বৃহস্পতিবার বিকেলে চেয়ারম্যান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের বিষয়টিও আমাদের মাথায় আছে। অ্যাসাইনমেন্ট তৈরির কাজ শুরু করছি। শিগগিরই তা প্রকাশ হবে। 

ইংরেজি ভার্সনের পরীক্ষার্থী অ্যাসাইনমেন্ট কি পদ্ধতিতে তৈরি হচ্ছে জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান আরও বলেন , বাংলা ভার্সন ও ইংরেজি ভার্সনের পরীক্ষার্থীদের কারিকুলাম একই, শুধু ভাষাগত পরিবর্তন। সেভাবেই তাদের জন্য অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হচ্ছে।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0065681934356689