মাদরাসা শিক্ষকদের অষ্টম গ্রেডে বেতন পাওয়ার পথ খুলছে - দৈনিকশিক্ষা

মাদরাসা শিক্ষকদের অষ্টম গ্রেডে বেতন পাওয়ার পথ খুলছে

রুম্মান তূর্য |

আমাদের বার্তা, রুম্মান তূর্য : দাখিল মাদরাসার সহকারী শিক্ষকদের অষ্টম গ্রেডে বেতন পাওয়ার পথ খুলছে। মাদরাসার এমপিও নীতিমালার সংশোধনীর প্রস্তাবে বিএড-বিএমএড স্কেল উচ্চতর গ্রেড নয় বলে বিধান সংযুক্ত করার প্রস্তাব করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। বর্তমানে মাদরাসার কৃষি, আইসিটি ও শারীরিক শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষকরা অষ্টম গ্রেডে বেতন পাওয়ার সুযোগ পেলেও নতুন এ নীতিমালা জারি হলে সব বিষয়ের সহকারী শিক্ষকরা অষ্টম গ্রেডে বেতন পাবেন বলে আশা করছেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।

জানা গেছে, মাদরাসার সহকারী শিক্ষকরা বিএড ছাড়া যোগদান করলে ১১তম গ্রেডে বেতন পান। আর বিএড স্কেল পেলে তারা ১০ম গ্রেডে বেতন পান। মাদরাসার এমপিও নীতিমালায় চাকরির দশ বছরে একটিও উচ্চতর গ্রেড ও ষোল বছরে আরেকটি উচ্চতর গ্রেড পাওয়ার কথা সহকারী শিক্ষকদের। সে হিসেবে বিএড স্কেল ও দুটি উচ্চতর গ্রেড পেয়ে শিক্ষকদের বেতন অষ্টম গ্রেডে আসার কথা। কিন্তু ২০২০ খ্রিষ্টাব্দের ২৩ নভেম্বর জারি করা এমপিও নীতিমালায় বিএড স্কেলকে উচ্চতর গ্রেড হিসেবে গণনা হবে বলে সুস্পষ্ট ঘোষণা না থাকায় শিক্ষকদের অষ্টম গ্রেডে বেতন দেয়া যাচ্ছিলো না। তবে ২০২১ খ্রিষ্টাব্দের মার্চে জারি হওয়া স্কুল-কলেজের এমপিও নীতিমালায় বিএড স্কেল যে উচ্চতর গ্রেড না সে বিষয়ে সুস্পষ্ট ঘোষণা ছিলো। তাই স্কুলের সহকারী শিক্ষকরা অষ্টম গ্রেডে বেতন পাওয়ার সুযোগ পেলেও মাদরাসার সহকারী শিক্ষকরা তা থেকে বঞ্চিত ছিলেন। 

মাদারাসার শিক্ষকরা দেশের শিক্ষা বিষয়ক একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বার্তা ও শিক্ষা বিষয়ক পূর্ণাঙ্গ ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকমের সঙ্গে নানা মাধ্যমে যোগাযোগ করে তাদের অষ্টম গ্রেডে বেতনের জটিলতার বিষয়ে জানতে চাচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের প্রশাসন শাখার উপপরিচালক মো. জাকির হোসাইন দৈনিক আমাদের বার্তাকে বলেন, কোনো এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী কর্মজীবনে দুটি উচ্চতর গ্রেড পাবেন বলে বিধান আছে। কিন্তু মাদরাসার যে এমপিও নীতিমালাটি আছে তাতে বিএড স্কেল যে উচ্চতর গ্রেড নয় সে বিষয়ে সুস্পষ্টভাবে বলা নেই। তাই মাদরাসা শিক্ষকদের বেশিরভাগকে চাকরির ষোল বছর পূর্তিতে দুটি উচ্চতর গ্রেড ও বিএড স্কেলসহ অষ্টম গ্রেডে বেতন দেয়া যাচ্ছে না। কৃষি, আইসিটি ও শারীরিক শিক্ষার সহকারী শিক্ষকরা ১০ম গ্রেডেই যোগদান করেন। তাই এ তিন বিষয়ের শিক্ষকদের চাকরির ষোল বছরে দুইটি উচ্চতর গ্রেড দিয়ে অষ্টম গ্রেডে বেতন দেয়ার ব্যবস্থা করা হয়েছে। 

তিনি আরো জানান, নতুন এমপিও নীতিমালার প্রস্তাবে বিএড স্কেল যে উচ্চতর গ্রেড নয় সে বিষয়ে সুস্পষ্ট ঘোষণা অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে। নতুন নীতিমালা জারি হলে মাদরাসা সহকারী শিক্ষকদের অষ্টম গ্রেডে বেতন পাওয়ার রাস্তা খুলবে। নীতিমালা জারি হওয়ার পর বিষয়টি কার্যকর হবে। একইসঙ্গে যোগাদানের পাঁচ বছরের মধ্যে মাদরাসা শিক্ষকদের বিএড করার বিধান এ নীতিমালায় অন্তর্ভুক্ত করা প্রস্তাবও করা হয়েছে। 

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0035989284515381