সাড়ে ছয় মাস পর শনাক্তের হার ৫ শতাংশের নিচে - দৈনিকশিক্ষা

সাড়ে ছয় মাস পর শনাক্তের হার ৫ শতাংশের নিচে

নিজস্ব প্রতিবেদক |

দেশে করোনায় রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামল। সাড়ে ছয় মাস পর এই হার দেখল দেশ। গত ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল আটটা থেকে আজ মঙ্গলবার সকাল আটটা) এক হাজার ৫৬২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ সময়ে করোনায় মৃত্যু হয়েছে ২৬ জনের। আগের ২৪ ঘণ্টায়ও মৃতের সংখ্যা ছিল ২৬। করোনায় মৃত্যুর এই সংখ্যা প্রায় চার মাসের মধ্যে সবচেয়ে কম।  

 আজ মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ৩২৭ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছ হয়েছে ৪ দশমিক ৬৯-এ। এর আগে চলতি বছরের ৭ মার্চ শনাক্তের হার ছিল ৪ দশমিক ৩। আগের ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ছিল ৫ দশমিক ৬৭।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৪৫ হাজার ৮০০ জন। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪ হাজার ৭০৯ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬০৩ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১৫ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে মারা গেছেন ৩ জন। বাকিরা অন্যান্য বিভাগের। রংপুর ও বরিশাল বিভাগে কোনো মৃত্যু হয়নি। গত ২৪ ঘণ্টায় যে ২৬ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ১৬ জন পুরুষ এবং ১০ জন নারী।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে।

দুই মাসের বেশি সময় ধরে করোনার ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। এর মধ্যে আগস্টে দেশে করোনার গণ টিকাদান শুরু হয়। গত মাসের শেষ দিকেই দেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমতে শুরু করে।

দেশে গতকাল পর্যন্ত ৩ কোটি ৭৩ লাখ ১৫ হাজার ৭ ডোজ করোনা টিকার প্রয়োগ করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরে বিজ্ঞপ্তির বরাত দিয়ে বাসসের খবরে বলা হয়, টিকার প্রথম ডোজ টিকা নিয়েছেন ২ কোটি ২৮ লাখ ২৭ হাজার ৩৭৩ জন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৫০ লাখ ২৫ হাজার ৯৭০ জন।

করোনার তথ্য হালনাগাদকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী আজ বিকেল পাঁচটা পর্যন্ত বিশ্বে ২২ কোটি ৯৯ লাখ ১৪ হাজার ৫০০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন ৪৭ লাখ ১৫ হাজার ৫৪৯ জন। সুস্থ হয়ে উঠেছেন ২০ কোটি ৬৬ লাখ ১২ হাজার ৪৯২। রোগী শনাক্তের তালিকায় শীর্ষ তিন দেশ হলো যুক্তরাষ্ট্র (৪,৩১,০৭,৬২৮), ভারত (৩,৩৫,০৪,৫৩৪) ও ব্রাজিল (২,১২,৪৭,৬৬৭)। মৃত্যুর দিক থেকে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র (৬,৯৪,৬১৯), ব্রাজিল (৫,৯১,০৩৪) ও ভারত (৪,৪৫,৪১৬)।

দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের - dainik shiksha দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন - dainik shiksha নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর - dainik shiksha জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার - dainik shiksha প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক - dainik shiksha নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক please click here to view dainikshiksha website Execution time: 0.0055971145629883