ভিকারুননিসার মূল শাখায় ৪৭০ শিশু নির্বাচিত - Dainikshiksha

ভিকারুননিসার মূল শাখায় ৪৭০ শিশু নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক |

ভিকারুননিসা নূন স্কুলের মূল শাখায় প্রভাতী বাংলা ও দিবা ইংলিশ ভার্সনে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য প্রথম দিনের লটারিতে ৪৭০ জন শিশু মনোনীত হয়েছে।

শনিবার (২৪ নভেম্বর) সকালে বাংলা ভার্সনে এবং দুপুরে ইংরেজি ভার্সনের লটারি অনুষ্ঠিত হয়। এতে বাংলা ভার্সনে ৩৩০ জন এবং ইংরেজি ভার্সনে ১৪০ জন শিশু ভর্তির জন্য মনোনীত হয়।  রাজধানীর বেইলে রোডস্থ ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ অডিটরিয়ামে প্রভাতী-দিবা শাখায় প্রথম দিনের লটারি অনুষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানের চারটি শাখায় চার দিনব্যাপী চলবে প্রথম শ্রেণির ভর্তি লটারি কার্যক্রম।

জানা গেছে, স্কুলের মূল (বেইলি রোড) শাখার প্রভাতী বাংলা ভার্সনে প্রথম শ্রেণিতে ৩৩০ জনের মধ্যে সাধারণ কোটায় ১৩৯ জন, এরিয়া কোটায় ১৩২ জন, বোনের কোটায় ৩৩ জন ও মুক্তিযোদ্ধা কোটায় ১৭ জনকে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়েছে।

এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় কোটায় সাতজন, প্রতিবন্ধী কোটায় একজন এবং প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর সন্তান কোটায় একজনকে সরাসরি ভর্তির জন্য নির্বাচন করা হয়েছে।

মূল প্রভাতী শাখার বাংলা ভার্সনে ভর্তির জন্য তিন হাজার ২২০টি আবেদন জমা হলেও তার মধ্যে দুই হাজার ৬৫২টি আবেদন গণ্য বলে বিবেচিত হয়েছে। সেগুলোর মধ্যে সাধারণ কোটায় এক হাজার ৭২০টি, এরিয়া কোটায় ৬৩২টি, বোনের কোটায় ১৩৯টি, মুক্তিযোদ্ধা কোটায় ১৫৩টি, শিক্ষা মন্ত্রণালয় কোটায় ৭টি, প্রতিবন্ধী কোটায় একটি ও প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীর সন্তান কোটায় একটি আবেদনের মধ্যে লটারি আয়োজন করা হয়। এছাড়াও অসম্পূর্ণ আবেদন ১৭২টি, একাধিক আবেদন ৮৬টি ও অনুপস্থিতির জন্য ৩০৯টি আবেদন বাতিল করা হয়েছে।

অন্যদিকে, মূল দিবায় ১৪০ জনের মধ্যে সাধারণ কোটায় ৬২ জন, এরিয়া কোটায় ৫৬ জন, বোনের কোটায় ১৪ জন ও মুক্তিযোদ্ধা কোটায় সাতজনকে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় কোটায় সাতজন, প্রতিবন্ধী কোটায় একজনকে সরাসরি ভর্তির জন্য নির্বাচন করা হয়েছে।

ইংলিশ ভার্সনে ভর্তির জন্য ৫৭৫টি আবেদন জমা হলেও তার মধ্যে ৪৫৮টি আবেদন গণ্য বলে বিবেচিত হয়েছে। সেগুলোর মধ্যে সাধারণ কোটায় ২১২টি, এরিয়া কোটায় ১৬৫টি, বোনের কোটায় ৫১টি, মুক্তিযোদ্ধা কোটায় ২৯টি ও শিক্ষা মন্ত্রণালয় কোটায় ১টি আবেদনের মধ্যে লটারি আয়োজন করা হয়। এছাড়াও অসম্পূর্ণ আবেদন ১৪টি, একাধিক আবেদন ৬২টি ও অনুপস্থিতির জন্য ৫৫টি আবেদন বাতিল করা হয়েছে।

পাশাপাশি প্রভাতী-দিবায় উভয় শাখায় আলাদা করে মোট আসনের সাত শতাংশ আসন লটারির মধ্যেমে অপেক্ষমাণ রাখা হয়েছে। নির্বাচিত প্রার্থীদের মধ্যে কেউ ভর্তি না হলে অপেক্ষমাণ শিশুরা ভর্তির সুযোগ পাবে।

লটারি কার্যক্রমে দায়িত্বরত নির্বাহী জেলা ম্যাজিস্টেট আব্দুল কাদির মিয়া সাংবাদিকদের বলেন, সকাল থেকে সুষ্ঠুভাবে ভিকারুননিসা নূন স্কুলে প্রথম শ্রেণির লটারি কার্যক্রম শুরু হয়েছে। প্রথম পর্যায়ে মূল শাখায় বাংলা ভার্সনের প্রভাতী শাখার লটারি আনুষ্ঠিত হয়েছে। দুপুরে দিবা শাখার লটারি অনুষ্ঠিত হবে।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0070230960845947