সব কলেজে কারিগরি ট্রেড চালুর নির্দেশ - কলেজ - দৈনিকশিক্ষা

সব কলেজে কারিগরি ট্রেড চালুর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজে কারিগরি ট্রেড কোর্স চালুর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে কলেজগুলোতে জরুরিভিত্তিতে কারিগরি ট্রেড কোর্স চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। আর ইতোমধ্যে ট্রেড কোর্স চালু থাকা কলেজগুলোতে এ কোর্স নির্বিঘ্নে পরিচালনা করতে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা করতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বেকারত্ব কমাতে ও শিক্ষার্থীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে কারিগরি শিক্ষায় জোর দিচ্ছে বর্তমান সরকার। কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে নানা পদক্ষেপ ও কর্মসূচি নেয়া হয়েছে। এর ফলে গত দশ বছরে কারিগরি শিক্ষা ধারায় শিক্ষার্থী ভর্তির হার অনেকটাই বেড়েছে। 

আর সাধারণ ধারার স্কুল মাদরাসাগুলোতেও ভোকেশনার কোর্স চালু করা হচ্ছে। ইতোমধ্যে এ বিষয়ের কাজ শুরু হয়েছে। সেসিপ প্রকল্পের অধীনে ৬৪০টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় দুইটি করে ট্রেড চালু করা হচ্ছে। এগুলোর প্রতিষ্ঠানে ইতোমধ্যে ভোকেশনাল শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। ইতোমধ্যে কারিগরি কোর্স পরিচালনা করতে প্রতিষ্ঠানগুলোতে ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগের ব্যবস্থা নিতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। এবার সব কলেজে কারিগরি ট্রেড কোর্স চালুর নির্দেশ দিল শিক্ষা মন্ত্রণালয়। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে জানায়,  অধিভুক্ত সব কলেজগুলোতে জরুরিভিত্তিতে কারিগরি ট্রেড কোর্স চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। একই সাথে ট্রেড কোর্স চালু থাকা কলেজগুলোতে এ কোর্স নির্বিঘ্নে পরিচালনায় প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা করতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়কে। গত ১০ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী - dainik shiksha শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু - dainik shiksha এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ - dainik shiksha করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ please click here to view dainikshiksha website