‘তৃতীয় শিক্ষকদের এমপিভুক্তি নিয়ে আবারও দেন-দরবার করতে হবে’ - এমপিও - দৈনিকশিক্ষা

‘তৃতীয় শিক্ষকদের এমপিভুক্তি নিয়ে আবারও দেন-দরবার করতে হবে’

নিজস্ব প্রতিবেদক |

ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির জন্য আবারও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আবারও দেন-দরবার করতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তি নিয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, ডিগ্রি তৃতীয় শিক্ষকের আসলে প্রয়োজন। এখন কোর্সের যে কলেবর বৃদ্ধি করা হয়েছে, দুইজন শিক্ষকের পক্ষে সেটি সম্পূর্ণ শেষ করা সম্ভব নয়। সেটি আমি এবং আমাদের উপমন্ত্রী মহোদয় (মহিবুল হাসান চৌধুরী) অনুধাবন করেছি। কিন্তু আমরা সব সিদ্ধান্ত এককভাবে নিতে পারি না। আমাদের জনপ্রশাসনে যেতে হয়। অর্থ মন্ত্রণালয়ে যেতে হয়। 

মন্ত্রী আরও বলেন, ‘সর্বশেষ এমপিও নীতিমালা আমরা যখন সংশোধন করে যখন আমরা পাঠাই অর্থ মন্ত্রণালয় সেটিকে অনুমোদন দেয়নি। কিন্তু বিষয়টি নিয়ে আমাদের আবারও মনে হয় দেন দরবারে বসতে হবে। আমাদের যে প্রয়োজন সেটি তাদের বোঝাতে হবে। আমি আশা করি তারা বিষয়টিকে আবারও বিবেচনা করবেন।’

জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান অনুসারে কলেজের কোন বিষয়ের অধিভুক্তি নিতে হলে প্রতিটি বিষয়ের জন্য তিনজন শিক্ষক থাকতে হয়। আর বিএ (পাস) ও বিএসএস (পাস) বিষয়ের জন্য ২০ জন শিক্ষার্থী, বিবিএস (পাস) বিষয়ের জন্য ২৫ জন ও বিএসসি (পাস) বিষয়ের জন্য ১০ জন শিক্ষার্থী থাকতে হয়।

কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এমপিও নীতিমালা অনুসারে ডিগ্রি পর্যায়ে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে প্রতি বিষয়ে দুই জন শিক্ষক এমপিওভুক্তির সুযোগ আছে। বাকি একজন শিক্ষক তৃতীয় শিক্ষক নামে পরিচিত। তৃতীয় শিক্ষকের এমপিভুক্তির বিধান এমপিও নীতিমালায় রাখা হয়নি। তবে, সরকার কয়েকধাপে বেশ কয়েকজন শিক্ষককে এমপিওভুক্ত করেছে। সম্প্রতি ৮৪১ জন তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হয়েছেন।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website