আগা খান ফাউন্ডেশনের বৃত্তি - দৈনিকশিক্ষা

আগা খান ফাউন্ডেশনের বৃত্তি

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : বিদেশি শিক্ষার্থীদের প্রতিবছর বৃত্তি দেয় আগা খান ফাউন্ডেশন। এ বৃত্তিতে উচ্চশিক্ষা অর্জনের সুযোগ মেলে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে আগা খান ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল স্কলারশিপ প্রোগ্রামে উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হবে। স্কলারশিপ প্রোগ্রামে স্নাতকোত্তর ও পিএইচডি করতে পারবেন শিক্ষার্থীরা। ৩০ বছরের কম বয়সী তরুণ পেশাদারদের বৃত্তির জন্য অগ্রাধিকার দেয়া হবে। আবেদনের শেষ সময় ৩১ মার্চ, ২০২৪।

এ বৃত্তির জন্য বাংলাদেশসহ আফগানিস্তান, কানাডা, মিসর, ফ্রান্স, ভারত, কেনিয়া, কিরগিজস্তান, মাদাগাস্কার, মোজাম্বিক, পাকিস্তান, পর্তুগাল, সিরিয়া, তাজিকিস্তান, তানজানিয়া, উগান্ডা ও যুক্তরাষ্ট্রের নাগরিক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। নির্ধারিত উন্নয়নশীল দেশের উন্নয়ন-সম্পর্কিত গবেষণায় আগ্রহী কানাডা, ফ্রান্স, পর্তুগাল এবং যুক্তরাষ্ট্রের নাগরিক শিক্ষার্থীদের কাছ থেকে শুধু শিক্ষার অর্থায়নের অন্য কোনো উপায় না থাকা সাপেক্ষে আবেদন গ্রহণ করা হবে।

সুযোগ-সুবিধা:
আগা খান ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল স্কলারশিপ প্রোগ্রামের সুযোগ-সুবিধা অর্ধেক অনুদান ও অর্ধেক ঋণ হিসেবে গঠিত, যেখানে শিক্ষার্থীকে বৃত্তির পরিমাণের ৫০ শতাংশ পরিশোধ করতে হবে। ঋণ পরিশোধের সময় পাঁচ বছর।

প্রয়োজনীয় যোগ্যতা:

• স্নাতক ডিগ্রি বা সমমানের প্রশিক্ষণ বা পেশাদার অভিজ্ঞতা থাকতে হবে

• ভালো একাডেমিক ফলাফল হওয়া আবশ্যক

• প্রকৃত আর্থিক প্রয়োজন প্রদর্শন করতে হবে

• একটি চিন্তাশীল, নির্ভরযোগ্য, বহু-উৎসবিশিষ্ট তহবিলের পরিকল্পনা তৈরি করতে হবে

• স্বনামধন্য স্নাতকোত্তর প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ অর্জন করতে হবে

• পড়াশোনার পাশাপাশি ব্যক্তিগত কৃতিত্ব ও সহশিক্ষামূলক কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

আবেদনের প্রক্রিয়া:

বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীরা আগা খান ওয়েবসাইটের মাধ্যমে বৃত্তি ও আবেদন সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0064020156860352