এমপিদের ফ্ল্যাটের ভাড়া বাড়ানোর সুপারিশ - দৈনিকশিক্ষা

এমপিদের ফ্ল্যাটের ভাড়া বাড়ানোর সুপারিশ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

সংসদ সদস্যদের জন্য নির্ধারিত ন্যাম ভবনের ফ্ল্যাটের ভাড়া বাড়ানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বর্তমান ভাড়া ৬০০ টাকা থেকে বাড়িয়ে বড় আয়তনের ফ্ল্যাটগুলো ৩ হাজার টাকা এবং ছোটগুলোর ভাড়া ২ হাজার টাকা করার সুপারিশ করা হয়েছে। এ ভবনে সংসদ সদস্যদের বরাদ্দ দেওয়া শুরুর দুই দশক পর প্রথমবারের মতো ভাড়া বৃদ্ধির এ সুপারিশ এসেছে।

বুধবার (১৩ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদের সংসদ কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন কমিটির সদস্য হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এ বি তাজুল ইসলাম, আশেক উল্লাহ রফিক, কাজী নাবিল আহমেদ, খাদিজাতুল আনোয়ার, এস এম শাহজাদা, সাজ্জাদুল হাসান ও এ কে এম মোস্তাফিজুর রহমান।

নব্বইয়ের দশকের শেষ দিকে ঢাকায় ন্যাম সম্মেলনের আয়োজনের প্রস্তুতি হিসেবে ন্যাম ভবন তৈরি হয়। মানিক মিয়া অ্যাভিনিউ, নাখালপাড়া ও মিরপুরে বেশ কয়েকটি ভবন করা হয়। 

১৯৯৬-২০০১ মেয়াদে আওয়ামী লীগ সরকারের আমলে ন্যাম সম্মেলনের আয়োজনে এসব ভবন করা হলেও পরে বিএনপি ক্ষমতায় এলে সম্মেলন বাতিল হয়ে যায়।

সংসদ ভবনের দক্ষিণ দিকে মানিক মিয়া অ্যাভিনিউর প্রতিটি ফ্ল্যাটের মাসিক ভাড়া নির্ধারণ করা হয় ৬০০ টাকা। বরাদ্দের ক্ষেত্রে ঢাকা শহরে নিজের ফ্ল্যাট বা বাড়ি নেই এমন এমপিদের অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়। অবশ্য ঢাকায় ফ্ল্যাট বাড়ি রয়েছে এমন অনেক এমপিও এসব ভবনের ফ্ল্যাট বরাদ্দ পেয়ে থাকেন বলে জানা গেছে।

জানা গেছে, নাখালপাড়ার ন্যাম ভবনের ফ্ল্যাটগুলোর বর্তমান ভাড়া ১ হাজার ২০০ টাকা। সংসদ কমিটির পক্ষ থেকে এসব ফ্ল্যাটের ভাড়া বহাল রাখার সুপারিশ করা হয়েছে। অন্যদিকে, মানিক মিয়া অ্যাভিনিউর দক্ষিণ পাশে অবস্থিত ছয়টি ভবনের মধ্যে ১, ২ ও ৩ নম্বর ভবনের প্রতিটি ফ্ল্যাটের আয়তন ১ হাজার ২৫০ বর্গফুট এবং ৪, ৫ ও ৬ নম্বর ভবনের ফ্ল্যাটের আয়তন ১ হাজার ৮৫০ বর্গফুট। এসবের বর্তমান ভাড়া মাসে ৬০০ টাকা।  নতুন সুপারিশে বড় ফ্ল্যাটগুলোর ভাড়া ৩ হাজার ও ছোটগুলোর ভাড়া ২ হাজার টাকা করার কথা বলা হয়েছে।

এ বিষয়ে সংসদ ভবন এলাকার নিরাপত্তার স্বার্থে এ সুপারিশ করা হয়েছে উল্লেখ করে কমিটির সদস্য এস এম শাহজাদা বলেন,  কমিটি ন্যাম ভবনের জমি ব্যবহার করে দ্রুততম সময়ে আন্ডারপাস নির্মাণ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এ লক্ষ্যে তিন সদস্যবিশিষ্ট একটি সাব কমিটি গঠন করা হয়। 

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0065529346466064