এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের প্রিলি - দৈনিকশিক্ষা

এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের প্রিলি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : আগামী ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। এর আগেই ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

রোববার সকালে এনটিআরসিএতে আয়োজিত এক কর্মশালায় এ তথ্য জানান সংস্থাটির সচিব মো. ওবায়দুর রহমান।

তিনি আরো জানান, ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন।

জানা গেছে, ২৪টি জেলায় শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করা হয়৷ প্রচলিতভাবে শুক্র ও শনিবার এ পরীক্ষা আয়োজন করা হয়৷ প্রথম দিনে স্কুল পর্যায়- সাধারণ স্কুল-২ এর পরীক্ষা ও দ্বিতীয় দিনে কলেজ পর্যায়ের পরীক্ষা সাধারণত নেয়া হয়ে থাকে।

জানা গেছে, শিক্ষক নিবন্ধনের আবেদন করা প্রার্থীদের প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা পরীক্ষায় অংশ নিতে হবে। ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ের এ পরীক্ষায় প্রতিটি বিষয় থেকে ২৫ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকে। দেশের ২৪টি জেলায় প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা হবে। প্রিলিমিনারিতে নূন্যতম ৪০ নম্বর পাওয়া প্রার্থী শিক্ষক নিবন্ধনের পরবর্তী ধাপ লিখিত পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পান।

জানা গেছে, ১৮তম শিক্ষক নিবন্ধন থেকে শিক্ষক নিবন্ধন প্রক্রিয়ায় কিছু মৌলিক পরিবর্তন আনা হয়েছে। এতোদিন বিষয়ের ভিত্তিতে প্রার্থীরা নিবন্ধিত হলেও এবার থেকে এমপিও নীতিমালা অনুসারে পদের ভিত্তিতে প্রার্থীদের নিবন্ধিত করা হবে। 

এনটিআরসিএর ভারপ্রাপ্ত চেয়ারম্যান এস এম মাসুদুর রহমান এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন। এনটিআরসিএর কর্মকর্তারাসহ বিভিন্ন পর্যায়ের অংশীজনরা এ কর্মশালায় অংশ নিচ্ছেন।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0033268928527832