গরমে খেজুর খেলে শরীরে যা ঘটে - দৈনিকশিক্ষা

গরমে খেজুর খেলে শরীরে যা ঘটে

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: গরমে শরীর সুস্থ রাখতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবার পরামর্শ দিচ্ছেন ফলজাতীয় খাবার খেতে। এগুলো একদিকে যেমন শরীর হাইড্রেট করে, তেমনই অন্যদিকে পুষ্টি জোগায়। গরমে পেট ভালো রাখাও জরুরি। ডিহাইড্রেশন থেকে পেটের রোগ এড়াতেও ফল কার্যকর।

তবে বিভিন্ন ধরনের ফলের মধ্যে খেজুর খুবই উপকারী। আর এই ফল সারাবছরই পাওয়া যায়। তবে গরমে খেজুর খেলে শরীরে কী ঘটে, তা কি জানেন? চলুন জেনে নেওয়া যাক-

>> গরমে শরীর ঘন ঘন কাহিল হয়ে যায়। কারণ ডিহাইড্রেশনের ফলে জল বেরিয়ে যায়। এছাড়া অতিরিক্ত তাপমাত্রায় বিভিন্ন অঙ্গ ঠিকমতো কাজ করে না। খেজুর খেলে এনার্জি পায় শরীর।

>> প্রচণ্ড হিট থেকে অ্যালার্জি হওয়ার ঝুঁকি থাকে। তখন সর্দি কাশি নাক টানা অভ্যাস হয়ে দাঁড়ায়। হিট অ্যালার্জি থেকে শরীর বাঁচাতে খেজুর ডায়েটে রাখুন।

>> গরমে পেটের সমস্যা ঘন ঘন ভোগায়। কখনো ডিহাইড্রেশনের কারণে ডায়রিয়া ও পেট খারাপ হয়। আবার কখনো কোষ্ঠকাঠিন্য। তবে এই দুই সমস্যারই সমাধান করে খেজুর।

>> এছাড়া গরমে উচ্চ রক্তচাপের সমস্যাও বাড়তে পারে। এই সময় ডিহাইড্রেশনের কারণে রক্তে পানির পরিমাণ কমে যায়। ফলে হার্টকে রক্ত পাম্প করতে বেশি পরিশ্রম করতে হয়। তাই অন্তত একটি হলে খেজুর খেয়ে এ সমস্যা নিয়ন্ত্রণে রখতে পারেন।

>> অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতায় অনেকেই ভোগেন। গরমকালে তারা নিশ্চিন্তে খেজুর খেতে পারেন। অ্যানিমিয়ার সমস্যা প্রতিরোধে সাহায্য করে এই ড্রাই ফ্রুট।

>> হাড় মজবুত রাখতেও সাহায্য করে খেজুর। এর মধ্যে থাকা বেশ কিছু পুষ্টি উপাদান হাড়ের ম্যাট্রিক্সকে টুষ্টি জোগায়।

খেজুর খেলে কি শরীর গরম হয়?

বিশেষজ্ঞদের একাংশের মতে, খেজুর দিনে ২-৩টির বেশি খাওয়া উচিত না। কারণ এটি শরীরে প্রচণ্ড তাপ উৎপন্ন করে।

ঠিক একই কারণে শীতকালে শরীর গরম রাখতে খেজুর খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে খেজুরের একাধিক উপকার আছে, যা গরমে শরীর ভালো রাখতে অন্তত ২-৩টি প্রতিদিন খেতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষা কর্মকর্তা রেবেকার অনিয়মই যেনো নিয়ম! - dainik shiksha শিক্ষা কর্মকর্তা রেবেকার অনিয়মই যেনো নিয়ম! সনদ জালিয়াতিতে শনাক্ত আরো কয়েকজন নজরদারিতে - dainik shiksha সনদ জালিয়াতিতে শনাক্ত আরো কয়েকজন নজরদারিতে শিক্ষা প্রশাসনে বড় রদবদল - dainik shiksha শিক্ষা প্রশাসনে বড় রদবদল আকাশে মেঘ দেখলেই স্কুল ছুটি - dainik shiksha আকাশে মেঘ দেখলেই স্কুল ছুটি প্রশ্নফাঁসে শিক্ষক চাই না - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষক চাই না please click here to view dainikshiksha website Execution time: 0.018567085266113