প্রচলিত লেখকদের বইতেই পাঠকের আগ্রহ - দৈনিকশিক্ষা

প্রচলিত লেখকদের বইতেই পাঠকের আগ্রহ

ঢাবি প্রতিনিধি |

প্রতিনিয়তই অমর একুশে বইমেলাতে যুক্ত হচ্ছে নতুন কিছু বই। মেলার ষষ্ঠদিনে আজ নতুন বই এসেছে ৪২৪টি। তবে নতুন বইয়ের মাঝেও পাঠক খুঁজছেন প্রচলিত ফেলে আসা বিখ্যাত লেখকদের পুরোনো বই। যার সত্যতা মেলে বিক্রয়কর্মীর কথাতে।

সোমবার বিকেল ৩টা থেকে শুরু হয় মেলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পাঠক-দর্শনার্থীদের সংখ্যাও। মেলাট সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, দু-একজন নবীন লেখক জায়গা করে নিতে পারলেও পাঠকদের আগ্রহ খ্যাতিমান লেখকদের পুরোনো বইতে। এমনকি পুরোনো বিখ্যাত বইগুলো নিয়ে ছবি তুলতেও দেখা গেছে অনেকেই।

জাকিরুল ইসলাম নামে এক শিক্ষার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, বিভূতিভূষণের আরণ্যক ও রবি ঠাকুরের শেষের কবিতা নেয়া হয়েছে। এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলা সাহিত্যে তাঁদের লেখায় একটি শক্তিশালী সুর পেয়েছি। বিশেষত বিভূতির লেখাতে। বাংলার গ্রামীণ আবহ জানতে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় সেরা। আর শেষের কবিতা অনেক আগেই পড়া হয়েছে। উপহার দেয়ার জন্য এটি কেনা হয়েছে।

এদিকে জাকিরুলের মত তাসনুমা বর্ষা ছোট বোনকে উপহার দিতে কিনেছেন উপেন্দ্রনাথ কিশোর রায়ের চিরকালের সেরা কিশোর উপন্যাস। বর্ষা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, উপন্যাসটি আমার পড়ে অনেক ভালো লেগেছে, তাই এটি কেনা। কেন নতুন লেখকের বই উপহার দেয়া হয় না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বই পড়ুয়া ব্যতীত অনেকেই নতুন লেখককে চেনেন না। আর প্রচলিত লেখকের বই উপহার হিসেবে বেস্ট বলেই মনে হয়। তাছাড়া এখনকার লেখকের মান নিয়েও যথেষ্ট প্রশ্ন রয়েছে।

কথা প্রকাশ প্রকাশনীর বিপণন বিভাগের ইউনুস আলী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, খ্যাতিমান লেখকদের বইতে বরাবরই পাঠকদের একটি পছন্দের তালিকায় থাকে। তারা আসছেন উল্টিয়ে দেখছেন, তারপর সিদ্ধান্ত নিচ্ছেন। নতুন লেখকের তুলনায় প্রচলিত খ্যাতিমান লেখকের বই তুলনামূলক বেশিই চলছে।

এদিকে আগামী প্রকাশনের বিক্রয়কর্মী অপু মোল্লা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, পাঠকরা বই কিংবা লেখককে যতটা আমলে নিচ্ছেন তার চেয়ে তারা লেখাকে বেশি গুরুত্ব দিচ্ছেন। কয়েক পৃষ্ঠা পড়ার পর সিদ্ধান্ত নিচ্ছেন কোন বইটি কিনবেন।

চারুলিপি প্রকাশনের বিক্রয়কর্মী গোলাম কাদের দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এবারের মেলায় শহীদুল্লাহ কায়সার, জাহানারা ইমাম, শামসুল হক, উপেন্দ্রনাথ কিশোর রায়ের চিরকালের সেরা কিশোর উপন্যাস বেশ ভালো বিক্রি হচ্ছে।

নতুন বই :

মেলার ষষ্ঠদিনে নতুন বই এসেছে ১২১টি। সোমবারের মেলাতে, গল্প ১৬টি, উপন্যাস ২৪টি, প্রবন্ধ ৫টি, কবিতা ৩২টি, গবেষণা ১টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ৮টি, রচনাবলি ২টি, মুক্তিযুদ্ধ ৩টি, নাটক ১টি, ভ্রমণ ২টি, ইতিহাস ৫টি, ধর্মীয় ৩টি, অনুবাদ ১টি এবং অন্যান্য ১৩টি বই নতুন এসেছে।

মঙ্গলবারের সময়সূচি ও আলোচনা অনুষ্ঠান: 

মঙ্গলবার অমর একুশে বইমেলার সপ্তম দিনে মেলা বিকেল ৩টা থেকে শুরু হয়ে চলবে ৯টা পর্যন্ত।

এদিকে বিকেল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : মাহবুব তালুকদার এবং স্মরণ : আলী ইমাম শীর্ষক আলোচনা অনুষ্ঠান। ফরিদুর রেজা সাগরের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করবেন গাজী রহমান ও আহমাদ মাযহার। আলোচনায় অংশগ্রহণ করবেন লুৎফর রহমান রিটন, ড. নিমাই মণ্ডল, আমীরুল ইসলাম এবং ওমর কায়সার।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0035979747772217