যে কারণে কাঙ্ক্ষিত স্কুলে বদলির আবেদন করতে পারছেন না শিক্ষকরা - দৈনিকশিক্ষা

যে কারণে কাঙ্ক্ষিত স্কুলে বদলির আবেদন করতে পারছেন না শিক্ষকরা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের একই বিভাগের মধ্যে আন্তঃজেলা বদলির আবেদন গ্রহণ শুরু হয়েছে। কিন্তু পদ খালি থাকলেও বহু শিক্ষক কাঙ্ক্ষিত স্কুলে বদলির আবেদন করতে পারছেন না। মঙ্গলবার শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে এসব অভিযোগ জানিয়েছেন। 

যদিও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কোনো উপজেলায় বাইরে থেকে ১০ শতাংশের বেশি শিক্ষক বদলি হয়ে আসতে পারবেন না। যেসব উপজেলায় ১০ শতাংশ শিক্ষক পদ পূরণ হয়ে গেছে সেসব উপজেলায় নতুন করে বদলি হয়ে আসার সুযোগ দেয়া হচ্ছে না।

জানা গেছে, মঙ্গলবার থেকে শুরু হয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের একই বিভাগের মধ্যে আন্তঃজেলা বদলির আবেদন গ্রহণ। বুধবার পর্যন্ত অনলাইনে নির্ধারিত সার্ভারে (http://ttms.dpe.gov.bd/login) লগইন করে শিক্ষকরা আন্তঃজেলা বদলির আবেদন করতে পারবেন। আগামী ২২ মার্চের মধ্য বদলির কার্যক্রম শেষ করতে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের বলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আন্তঃজেলা বদলিতে শিক্ষকরা সর্বোচ্চ তিনটি করে স্কুল পছন্দের সুযোগ পাবেন।

মঙ্গলবার রাতে ঝালকাঠির নলছিটি উপজেলার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত বদলিচ্ছু এক শিক্ষিকা দৈনিক শিক্ষাডটকমকে জানান, আন্তঃজেলা বদলি শুরু হলেও আবেদন করতে পারছি না। বরিশাল সদরের একটি স্কুলে বদলি হতে চাই। ওই স্কুলে পদ খালি থাকলেও আবেদনের সুযোগ দেয়া হয়নি সার্ভারে। তাই আমরা আবেদন করতে পারছি না। 

তিনি আরো বলেন, পারিবারিক কারণে বরিশাল সদর উপজেলা বদলি হয়ে আসা আমার জন্য খুবই জরুরি। কিন্তু সুযোগ পাচ্ছি না। 

এ বিষয়ে জানতে চাইলে বরিশালের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহন লাল দাস মঙ্গলবার রাতে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমাদের বিধান আছে কোনো উপজেলায় অন্য উপজেলার ১০ শতাংশ শিক্ষক বদলি হয়ে আসতে পারবেন। কোনো উপজেলায় ওই ১০ শতাংশ পূর্ণ হয়ে গেলে বাইরের শিক্ষকদের আবেদন করতে দেয়া হবে না। সফটওয়্যারে তাই বরিশাল সদর উপজেলায় বদলি হয়ে আসার সুযোগ রাখা হয়নি। অন্যান্য যেসব উপজেলায় ১০ শতাংশ বাইরের শিক্ষকের কোটা পূর্ণ হয়ে গেছে, ওইসব উপজেলায় বদলির সুযোগ দেয়া হচ্ছে না। 

এদিকে অভিযোগ আছে, বিভিন্ন জেলার সদর উপজেলায় শিক্ষকরা তদবির করে বদলি হয়ে এসেছেন। কিছুদিন আগে এক শিক্ষক  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে তদবির করে বরিশাল সদর উপজেলায় বদলি হয়ে এসেছেন বলে অভিযোগ তুলেছেন শিক্ষকদের কেউ কেউ। প্রাশসনিকভাবে বদলির সুযোগ শিক্ষকদের অনলাইন বদলির সর্বশেষ নীতিমালার রাখা হয়েছে বলে জানা গেছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.003777027130127