শরতের সাজে বরিশাল বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

শরতের সাজে বরিশাল বিশ্ববিদ্যালয়

ববি প্রতিনিধি |

শরতের সাজে সেজেছে কীর্তনখোলা পাড়ের বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ক্যাম্পাস। ৫০ একরের ক্যাম্পাস জুড়ে শোভা পাচ্ছে কাশফুল আর শেফালি ফুল। শরতের ফুলের সৌন্দর্য আর ভোলা রোডের ছায়াবীথি সব মিলিয়ে যেনো শরৎ সাজে সেজেছে দখিনের এ বিদ্যাপীঠ। মোহনীয় এ সৌন্দর্যের টানে ছুটির দিনগুলোতে দেখা যায় দূর-দূরান্তের দর্শনার্থীদের আনাগোনা। 

বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া, ছয় দফা বেদি, একাডেমিক ভবন এবং লাইব্রেরি ভবনের বিভিন্ন স্থানে জুড়ে ফুটে ওঠা এসব কাশফুল জানান দিচ্ছে শরতের শুভ্রতার। বর্ষার শুরু থেকে নানা ফুলে ভরে যায় ক্যাম্পাসের সড়কগুলো। বিশ্ববিদ্যালয়ের শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, শেরে বাংলা হল এবং শিক্ষক-কর্মকর্তা ডরমিটরি ভবনের রাস্তায় শোভা ছড়াচ্ছে শেফালী।

গত শনিবার ববি ক্যাম্পাসে এসেছিলেন ২০ কিলোমিটার দূরের বাবুগঞ্জ উপজেলা থেকে বিশ্ববিদ্যালয়ে ঘুরতে আসা ফারজানা আক্তার। দৈনিক শিক্ষাডটকমকে সঙ্গে তিনি বলেন, ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের কাশফুলের অনেক ছবি দেখে মুগ্ধ হয়েছি। তাই কয়েকজন বান্ধবী মিলে পরিকল্পনা করে আজ ঘুরতে এলাম। অসম্ভব সুন্দর লাগছে এখানকার পরিবেশ। চারিদিকে এত এত কাশফুল, সবুজে ঘেরা ক্যাম্পাস, পার্শ্ববর্তী কীর্তনখোলা নদী সবমিলিয়ে খুবই সুন্দর জায়গা।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নায়েব জাকারিয়া দৈনিক শিক্ষাডটকমকে জানান, এই শরতের ভোরের শিশির, ক্যাম্পাস ভর্তি শালুক, জারুল, বেলি-শিউলি ফুলের ছড়াছড়ি, বিভিন্ন স্থানে সৃষ্টি হওয়া শুভ্র কাশফুলের ঝার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিমোহিত করে রাখে। আর বর্ষা শেষের জোয়ারে ফুলে ফেঁপে ওঠা কীর্তনখোলা, ভবনগুলোর তামাটে রঙ সবকিছু মিলিয়ে আলাদা নান্দনিকতা সৃষ্টি হয় এই সময়ে। 

কাশফুল সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে পরিবেশগত উপকারে ভূমিকা রাখে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষক ড.সুব্রত কুমার দাস। তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সাধারণত নদীর পলি মাটিতে কাশফুলের জন্ম হয়। বিশ্ববিদ্যালয়ের মাটি কাশফুলের জন্য উপযুক্ত হওয়ায় শরতে কিছুটা বৃষ্টির পানি পেলেই পুরো ক্যাম্পাস জুড়ে কাশফুলের দেখা মেলে। এই কাশফুল সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাটির ক্ষয়রোধ ও মাটির গঠনে ভূমিকা রাখে। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খোরশেদ আলম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ভৌগোলিক কারণে বরিশাল বিশ্ববিদ্যালয় অন্য আর দশটা ক্যাম্পাসের চেয়ে প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে এগিয়ে। শরৎ যেনো সেই সৌন্দর্যকে আরো বেশি মহিমান্বিত করে তোলে। এ মৌসুমে অনেক দর্শনার্থীরা ক্যাম্পাসের সৌন্দর্য উপভোগ করতে আসেন। তারা যেন কোনো বিব্রতকর পরিস্থিতিতে না পরেন বা তাদের কারণে ক্যাম্পাসে যেনো কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সে বিষয়ে সচেতন থাকছি আমরা। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0049769878387451